ভর্তি তথ্য

স্কুল ভর্তি ফরম ২০২২ : আবেদন ২৫ নভেম্বর থেকে

সরকারি-বেসরকারি স্কুল ভর্তি ফরম (২০২২) পূরণ ও আবেদন প্রক্রিয়া শুরু হবে ২৫ নভেম্বর ২০২১ তারিখ থেকে। অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে ৮ ডিসেম্বর ২০২১ পর্যন্ত। টেলিটকের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ করা হবে।

নতুন শিক্ষাবর্ষে (২০২২) ভর্তির জন্য সারাদেশে একত্রে কেন্দ্রীয়ভাবে স্কুল ভর্তির লটারির আয়োজন করা হবে। সরকারি স্কুলভর্তির লটারি ১৫ ডিসেম্বর ও বেসরকারি স্কুলের লটারি ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে।

১১ নভেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) ২০২২ সালের প্রথম থেকে নবম শ্রেণির স্কুলভর্তি সংক্রান্ত এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় ঢাকা মহানগরের নির্বাচিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, করোনার কারণে সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য অনলাইনে ভর্তি ফরম বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমবারের মতো সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উভয় স্তরের ভর্তি লটারি কেন্দ্রীয়ভাবে আয়োজন করা হবে।

জানা গেছে, সরকারি স্কুলের ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ থেকে ২৩ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ভর্তি করানো যাবে।

অন্যদিকে, বেসরকারি স্কুলে ২১ থেকে ২৭ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। এ বিষয়ে টেলিটকের সঙ্গে আলোচনা করে স্কুলভর্তির সময় নির্ধারণ করা হয়েছে বলেও জানা গেছে।

মাউশি সূত্র জানিয়েছে, ২০২২ শিক্ষাবর্ষে স্কুল ভর্তি সংক্রান্ত সভা হয়েছে। সেখানে ঢাকা মহানগরের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা উপস্থিত ছিলেন। ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ভর্তির নীতিমালা পাঠানো হলে মাউশি থেকে বিজ্ঞপ্তি জারির মাধ্যমে স্কুলভর্তি কার্যক্রম শুরু করা হবে।

১ম থেকে ৯ম শ্রেণির ভর্তি লটারির মাধ্যমে

জানা গেছে, ২০২২ সালের স্কুল ভর্তির নীতিমালা চূড়ান্ত করতে গত ৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে বৈঠক করা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে আগামী বছরের স্কুলভর্তি (১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত) লটারির মাধ্যমে করার সিদ্ধান্ত নেওয়া হয়। অনলাইনের মাধ্যমে আবেদন ফরম ক্রয় ও জমা দিতে হবে। ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। টেলিটকের মাধ্যমে লটারি কার্যক্রম পরিচালিত হবে।

স্কুল ভর্তি ফি কমেছে

করোনার কারণে ভর্তি ফরমের মূল্য কমানো হয়েছে। একসঙ্গে ৫টি স্কুলে আবেদনের জন্য ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে প্রতি স্কুলে আবেদন ফি ২২ টাকা করা হয়েছে।

আরো পড়ুন >>
সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি ২০২২ (১৬ নভেম্বর ২০২১ তারিখে প্রকাশিত)
০২২ সালে স্কুলে ভর্তি লটারির মাধ্যমে

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button