শিক্ষা বার্তা

৪৫ তম বিসিএস পরীক্ষার তারিখ ২০২৩ > মে মাসে সম্ভাবনা

৪৫ তম বিসিএস পরীক্ষার তারিখ সম্পর্কে সর্বশেষ তথ্য জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পরীক্ষার প্রশ্নপত্র ছাপানোর তারিখ নির্দিষ্ট হলে পরীক্ষা নেওয়ার তারিখ জানিয়ে দেওয়ারও পরিকল্পনা রয়েছে পিএসসির। পিএসসির একাধিক সূত্র বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছে।

৪৫তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। এ বিসিএসে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন

৪৫ তম বিসিএস পরীক্ষার তারিখ সম্পর্কে যা জানালো পিএসসি

পিএসসি সূত্র গণমাধ্যমকে জানায়, চলতি বছরের (২০২৩) মার্চের দ্বিতীয় সপ্তাহে পিএসসি ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নিতে চেয়েছিলো কিন্তু ওই সময়ে পিএসসি নির্ধারিত প্রেসে প্রশ্ন ছাপানোর শিডিউল পায়নি।

এখনো সেই প্রেস থেকে প্রশ্ন ছাপানোর নির্দিষ্ট তারিখ পিএসসিকে জানানো হয়নি। তবে প্রশ্ন ছাপানোর তারিখ এরই মধ্যে নির্ধারন করবে বলে আশা করছে পিএসসি। সেই অনুসারে মে মাসের একটি সুবিধাজনক সময়ে ৪৫তম বিসিএস পরীক্ষা নেওয়ার পরিকল্পনা আছে পিএসসির। আগামীকাল পরীক্ষার তারিখ নির্ধারনের জন্য কোন সভা আছে কি না জানতে চাইলে একজন কর্মকর্তা বলেন, আগামীকাল এ বিষয়ে কোন নির্ধারিত সভা নেই।

পিএসসি বলছে, ৪৫তম বিসিএসের সর্বশেষ তথ্য অনুসারে, এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী। গত বছরের ৩০ নভেম্বর পিএসসির ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।

৪৫ তম বিসিএসে ক্যাডার সংখ্যা ২৩০৯টি

৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।


প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button