শিক্ষা বার্তা

৭ কলেজ সিট প্ল্যান ও এডমিট কার্ড ডাউনলোড ২০২১

ভর্তি পরীক্ষার জন্য ৭ কলেজ সিট প্ল্যান ও এডমিট কার্ড ডাউনলোড ২০২১ উন্মুক্ত করা হয়েছে। শিক্ষার্থী সাত কলেজের ভর্তি বিষয়ক পোর্টালে লগইন করে এডমিট কার্ড ডাউনলোড ও সিট প্ল্যান সম্পর্কে জানতে পারবেন।

৫ নভেম্বর ২০২১ (শুক্রবার) ৭টি কেন্দ্রে সাত কলেজের বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এ পরীক্ষা হবে। পরীক্ষা নেওয়ার ব্যাপারে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ৪ নভেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় জানা গেছে, ডিজেলের দাম বাড়ায় বাস-ট্রাক ধর্মঘট থাকলেও ভর্তি পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে।

৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অনার্স (স্নাতক) ভর্তি পরীক্ষা। ৫ নভেম্বর শুরুতেই বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে।

এরপর, ৬ নভেম্বর বিজ্ঞান ইউনিট এবং ১৩ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ৭ কলেজের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন পড়েছে ৯৫,৬২২টি। এরমধ্যে বিজ্ঞান ইউনিটে ৪১,০৯৪ জন, বাণিজ্য ইউনিটে ২৩,৭০০ জন, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ৩০,৮২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন।

ইউনিটভর্তি পরীক্ষার তারিখ
বাণিজ্য ইউনিট ৫ নভেম্বর ২০২১
বিজ্ঞান ইউনিট ৬ নভেম্বর ২০২১
কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৩ নভেম্বর ২০২১

বিজ্ঞান ইউনিটে সাত কলেজে মোট আসন সংখ্যা ৬,৫০০টি। এর মধ্যে ঢাকা কলেজে ১,০৯০টি, ইডেন মহিলা কলেজে ১,২২৫টি, সরকারি তিতুমীর কলেজে ১,৫১০টি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৭৪০টি, কবি নজরুল সরকারি কলেজে ৬৩০টি, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ৫৯০টি এবং সরকারি বাঙলা কলেজে ৭১৫টি আসন রয়েছে।

বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে ৭ কলেজের মোট আসন সংখ্যা ৫,৩১০টি। এরমধ্যে ঢাকা কলেজে ৬০০টি, ইডেন মহিলা কলেজে ১,০৫৫টি, সরকারি তিতুমীর কলেজে ১,৪৬৫টি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ৪০০টি, কবি নজরুল সরকারি কলেজে ৭০০টি, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১৩০টি, সরকারি বাঙলা কলেজে ৯৬০টি আসন।

কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে ৭ কলেজে মোট আসন সংখ্যা ১৪,৩৫০টি। আসনগুলোর মধ্যে ঢাকা কলেজে রয়েছে ২,৪২৫টি, ইডেন মহিলা কলেজে ৩,১৫৫টি, সরকারি তিতুমীর কলেজে ৩,৩০০টি, কবি নজরুল সরকারি কলেজে ১,৬০০টি, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে ১,২৫০টি, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ১,১৮০টি, সরকারি বাঙলা কলেজে ১,৪৪০টি।

৭ কলেজের এডমিট কার্ড ডাউনলোড কিংবা সিট প্ল্যান জানতে ক্লিক করুন : https://collegeadmission.eis.du.ac.bd/bn/

উল্লেখ্য, ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধুমাত্র ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ এবং সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী উভয় শিক্ষার্থী ভর্তি হতে পারবেন।

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button