ক্লাস এসাইনমেন্ট

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সমাধান

২০২১ সালের এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (৭ম ও আগের সব সপ্তাহ) এখানে তুলে ধরা হলো। এই এসাইনমেন্টটি ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য।

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সমাধান এখানে তুলে ধরা হলো। যারা ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থী, এই এসাইনমেন্ট তাদের জন্য প্রযোজ্য।

এসএসসির (২০২১) ৭ম সপ্তাহের এসাইনমেন্টে ৬টি বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে :
🔴 ইসলামের ইতিহাস ও বিশ্বসভ্যতা (এসাইনমেন্ট নং-৫)
🔴 পদার্থবিজ্ঞান (এসাইনমেন্ট নং-৫)
🔴 ব্যবসায় উদ্যোগ (এসাইনমেন্ট নং-৫)
🔴 অর্থনীতি (এসাইনমেন্ট নং-৫)
🔴 জীববিজ্ঞান (এসাইনমেন্ট নং-৫)
🔴 ফিন্যান্স ও ব্যাংকিং (এসাইনমেন্ট নং-৫)

৭ম সপ্তাহের (এসাইনমেন্ট নং-৫) পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট দেয়া হয়েছে ৮ম অধ্যায় (আলোর প্রতিফলন) থেকে।

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ২০২১ ডাউনলোড / SSC Physics assignment 2021 solution – 7th week – Download link (PDF, 5 pages) : https://edudaily24.com/wp-content/uploads/ssc-physics-assignment-solutions-2021-7th.pdf


এসএসসি পদার্থ এসাইনমেন্ট ২০২১ – উত্তর (৫ম সপ্তাহ / এসাইনমেন্ট নং-‌‌৪) / SSC Physics answers – 4th week / Assignment No. 3 :

এসাইনমেন্ট নং-৪
অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম : চতুর্থ অধ্যায় : কাজ, ক্ষমতা ও শক্তি
এসাইনমেন্ট : নবায়নযোগ্য শক্তির গল্প

 এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্টের উত্তর (৫ম সপ্তাহ, এসাইনমেন্ট নং-৪) / SSC Physics solutions 2021 – 5th week DOWNLOAD LINK (PDF, 6 pages) : https://edudaily24.com/wp-content/uploads/ssc-physics-assignment-solutions-2021-5th-week.pdf 



পদার্থবিজ্ঞান ৩য় এসাইনমেন্ট (৪র্থ সপ্তাহ) এসএসসির পাঠ্য বইয়ের ২য় অধ্যায় (গতি) ও ৪র্থ অধ্যায় (কাজ, ক্ষমতা ও শক্তি) থেকে নেয়া হয়েছে ।

এসএসসি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্টের বিষয়, ক্রমিক ও অধ্যায় :
  পদার্থবিজ্ঞান (এসাইনমেন্ট নং-৩, ২য় ও ৪র্থ অধ্যায়)
 পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট নং-২, ১ম অধ্যায়)
➦ ইসলামের ইতিহাস ও বিশ্বসভ্যতা (এসাইনমেন্ট নং-৩, ২য় অধ্যায়)
➦ ব্যবসায় উদ্যোগ (এসাইনমেন্ট নং-৩, ২য় ও ৩য় অধ্যায়)
➦ অর্থনীতি (এসাইনমেন্ট নং-৩, ৩য় অধ্যায়)
জীববিজ্ঞান (এসাইনমেন্ট নং-৩, ৪র্থ অধ্যায়)
ফিন্যান্স ও ব্যাংকিং (এসাইনমেন্ট নং-৩, ৩য় অধ্যায়)
➦ উচ্চতর গণিত (এসাইনমেন্ট নং-২, ১১শ অধ্যায়)

✅ এসএসসি (২০২১) ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট / SSC 4th week’s assignment 2021 (PDF, 19 pages) : https://edudaily24.com/wp-content/uploads/SSC-assignment-2021-4th-week.pdf
>> ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষা অধিদপ্তর প্রণীত কভার পেজ, মূল্যায়ন নির্দেশনা ও ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট ১৮ জুলাই ২০২১ তারিখে প্রকাশিত হয়েছে। ৪২ পৃষ্ঠার এই pdf ফাইলটি পেতে ক্লিক করুন : http://www.dshe.gov.bd/sites/default/files/files/dshe.portal.gov.bd/notices/9532dbb0_a509_4dcd_ab14_3b0764af9a92/294_Notice_merged.pdf

এসএসসি পদার্থ এসাইনমেন্ট ২০২১ – উত্তর (৪র্থ সপ্তাহ / এসাইনমেন্ট নং-‌‌৩) / SSC Physics answers – 4th week / Assignment No. 3 :

এসাইনমেন্ট নং-৩
এসাইনমেন্ট শিরোনাম : শক্তির রূপান্তর
অধ্যায়ের শিরোনাম :  গতি (২য় অধ্যায়) এবং কাজ, ক্ষমতা ও শক্তি (৪র্থ অধ্যায়)

 এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্টের উত্তর (৪র্থ সপ্তাহ, ৩য় এসাইনমেন্ট ) / SSC Physics solutions 2021 – 4th week DOWNLOAD LINK (PDF, 12 pages) : https://edudaily24.com/wp-content/uploads/ssc-physics-answers-4th-week-2021.pdf

>> ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষা অধিদপ্তর প্রণীত কভার পেজ, মূল্যায়ন নির্দেশনা ও ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট ১৮ জুলাই ২০২১ তারিখে প্রকাশিত হয়েছে। ৪২ পৃষ্ঠার এই pdf ফাইলটি পেতে ক্লিক করুন : http://www.dshe.gov.bd/sites/default/files/files/dshe.portal.gov.bd/notices/9532dbb0_a509_4dcd_ab14_3b0764af9a92/294_Notice_merged.pdf


এসএসসি পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট – ১ম সপ্তাহ (২০২১) / SSC Physics Assignment 2021 – 1st week :

এসাইনমেন্ট নং ১  / উদ্দীপক (‌ ‍‌‌‍”ভৌত রাশি ও পরিমাপ” এবং “গতি” অধ্যায় থেকে নেয়া হয়েছে) : একটা প্রজেক্টের মডেল তৈরি করার জন্য তােমার মােটা আর্ট – পেপারের প্রয়ােজন। আবার কোভিড মহামারির কারণে তােমার পরিচিত স্টেশনারির দোকানটিও খুলছেনা। যে দোকানটি খােলা আছে তার দোকানি অসাধু বলে লােকালয়ে দুর্নাম আছে । কিন্তু বাধ্য হয়ে তার কাছ থেকেই তােমাকে এখন কাগজ কিনতে হবে। দোকানি তােমাকে যে কাগজ দিয়েছে তার মান ১৬০ গ্রাম/মি২ বলে দাবী করছে।
মডেলিং কাগজের প্রতি পাতার সাইজ ৬৫ সেমি x ৭৫ সেমি। তুমি স্থির করলে যে দোকানির কথাটা যাচাই করে দেখবে। বাসায় তােমার কাছে যে মাপার ফিতা আছে তা দিয়ে ২ সেমি এর ছােটো কোনাে কিছুর পরিমাপ করা যায়না। আর তােমার বাসায় রান্নার মালমশলা মাপার জন্য যে ডিজিটাল নিক্তি আছে তাতে ২০ গ্রামের নীচে কোনাে ভর রেকর্ড হয় না। তার মানে ৮ গ্রামের কোনাে বস্তুর ভর সঠিকভাবে মাপতে গেলে তােমাকে ৫টি বস্তু নিতে হবে। যাতে তাদের সম্মিলিত ভর ৪০ গ্রাম হয় যা ২০ গ্রামের গুণিতক। তােমার অন্য কোনাে যন্ত্র ব্যবহারের সুযােগ নেই।

(ক) কাগজের মান যে একক দিয়ে মাপা হচ্ছে তার মাত্রা কত?
(খ) কিলােগ্রামে মাপলে এই মানের একক কী দাঁড়াবে?
(গ) এ ব্যাপারে নিশ্চিত হওয়ার জন্য তােমাকে কমপক্ষে । কতগুলাে কাগজ কিনতে হবে ? তােমার হিসেবের স্বপক্ষে যুক্তি দেখাও ।
(ঘ) কাগজের প্যাকেটের গায়ে যদি মান লেখা থাকে। (১২০+-৫) গ্রাম/মি২ তার অর্থ হচ্ছে মানটি আসলে ১১৯.৫ হতে ১২০.৫ এককের এর মাঝে রয়েছে। এখানে চূড়ান্ত ক্রটির মান .৫ একক। তােমার নির্ণীত মানের কতটুকু সূক্ষ বা নির্ভুল?

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্টের উত্তর (১ম সপ্তাহ) – Download link (pdf) : https://edudaily24.com/wp-content/uploads/ssc-2021-physics-1st-week-1-converted.pdf

এসএসসি পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট – ২য় সপ্তাহ (২০২১) / SSC Physics Assignment 2021 – 2nd week :

সাইনমেন্ট নং ২  / উদ্দীপক : দু’জন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থী, রাব্বী আর সজল, পরীক্ষার হল বরাবর একটি সােজা রাস্তার উপর অবস্থিত দুটি ভিন্ন বাসায় থাকে। তাদেরকে পরীক্ষার হল গেটে ৯টার মধ্যে হাজির হতে বলা হয়েছে – এর পর গেট বন্ধ হয়ে যাবে। পরীক্ষার হল থেকে সজলের বাসা যতদুর, রাব্বীর বাসা তার থেকে আরাে ২০০ মি দূরে। কিন্তু সারা রাত জেগে ফেসবুকিং করার কারণে সজলের ঘুম থেকে উঠতে দেরি হয়েছে। কোনাে রকমে পড়িমড়ি করে নাস্তা আর মা-বাবার বকুনি খেয়ে বাসার গেটে এসে সজল দেখে যে, স্থির বেগে রাব্বী হেটে যাচ্ছে এবং এ বেগে চললে সে হল গেটে ঠিক সময়ে পৌছবে। কিন্তু ভরা পেটে সজলের পক্ষে সর্বোচ্চ ১ মি/সে সমত্বরণে ১০ সেকেন্ডের বেশি এগুনাে অসম্ভব। আর বাকী সময়টায় সে এই সর্বোচ্চ বেগের অর্ধেক মানে দৌড়তে পারবে । এখন সকাল ৮টা ৫৮ মিনিট বাজে। এভাবে চললে সজল পরীক্ষার হলে শেষ মুহুর্তে ঢুকতে পারবে।

(ক) সজলের বাসা পরীক্ষার হল হতে কত দূরে ?
(খ) রাব্বী পরীক্ষার আগের রাতে ঠিক করলাে যে সে বাসা থেকে সকাল ৮টা ৪৪ মিনিটে বের হবে আর সমবেগে চলে সকাল ৮টা ৫৫ এর মধ্যে হলে পৌছাবে। তাহলে তাকে কী বেগে চলতে হবে?
(গ) এই বেগে চলতে গিয়ে সজলদের গেট পেরিয়ে ৫০ মিটার। যাওয়ার পর হঠাৎ রাব্বীর গােড়ালী মচকায় আর এর পর হতে রাব্বী পূর্ব বেগের এক চতুর্থাংশ বেগে চলতে থাকে তাহলে হলে ঢুকার আগে সজল কি তাকে অতিক্রম করবে?
(ঘ) একটি লেখচিত্রে সকাল ৮টা ৫৮ মিনিট হতে সকাল ৯টার মধ্যে। রাব্বী আর সজলের রাস্তা অবস্থান দেখায় এমন একটি লেখচিত্র আঁকো। প্রত্যেকের জন্য তােমাকে অন্তত চারটি বিন্দুর ( সর্বমােট আটটি বিন্দু ) অবস্থান দেখাতে হবে।

এসএসসি পদার্থবিজ্ঞান এসাইনমেন্টের উত্তর (২য় সপ্তাহ) :  Download link (pdf) : https://edudaily24.com/wp-content/uploads/ssc-assignment-physics-2nd-week-2021.pdf

>> এসাইনমেন্ট লেখার নিয়ম
>> এসএসসির এসাইনমেন্টে আংশিক পরিবর্তন
>> এসএসসি রসায়ন এসাইনমেন্ট উত্তর ২০২১
>> এসএসসি ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১
>> এসএসসি জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১
>> এসএসসি এসাইনমেন্ট কভার পেজ
>> এসএসসি এসাইনমেন্ট ২০২২

Rate this post

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button