খবর

বাজারে নতুন ৫০০ টাকার নোট ও নোটের ছবি

নতুন ৫০০ টাকার নোট বাজারে এসেছে ২৪ অক্টোবর ২০২২ (সোমবার)। নতুন ৫০০ টাকার নোটের ছবি বা ডিজাইন, রং ও আকার আগের ৫০০ টাকার নোটের মতোই হবে বলে জানা গেছে। তবে এই ৫০০ টাকার নোটে নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্বাক্ষর থাকবে।

নতুন ৫০০ টাকার নোট

বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্বাক্ষর সম্বলিত ৫০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট ২৪ অক্টোবর (সোমবার) বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হবে। যা পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস হতেও ইস্যু করা হবে।

নতুন মুদ্রিত নোটের রং, আকৃতি, ডিজাইন ও সকল নিরাপত্তা বৈশিষ্ট্য পূর্বের ন্যয় অপরিবর্তিত থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ৫০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর ২০২২ তারিখে গভর্নর আব্দুর রউফ তালুকদারের স্বাক্ষর সম্বলিত ১০ ও ২০ টাকা মূল্যমানের নোট বাজারে ছাড়ে বাংলাদেশ ব্যাংক।

নতুন গভর্নর আব্দুর রউফ তালুকদার চলতি বছরের ১২ জুলাই বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি সাবেক গভনর ফজলে কবিরের স্থলাভিষিক্ত হয়ে দেশের ১২তম গভর্নরের দায়িত্ব পালন করছেন।

নতুন ৫০০ টাকার নোটের ছবি

নতুন নোটের ছবি ও তথ্য এই লিংকে জানাবে বাংলাদেশ ব্যাংক। ইতোপূর্বে বাজারে আসা ৫০০ টাকা নোটের ছবিগুলোও এই লিংকে পাওয়া যাবে :


https://www.bb.org.bd/en/index.php/currency/fivehundredtaka

নতুন ৫০০ টাকার নোটের ছবি কেমন হবে?

নতুন মুদ্রিত নোটের রং, আকৃতি, ডিজাইন ও সকল নিরাপত্তা বৈশিষ্ট্য আগের মতোই থাকবে। নতুন মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ৫০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page