চাকরির খবর

বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ ২০২২ pdf

বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ ২০২২ ( ২০২৩-বি ব্যাচ ) সার্কুলার প্রকাশিত হয়েছে। আবেদন করতে হবে অনলাইনে ৩০ সেপ্টেম্বর ২০২২ তারিখের মধ্যে। পুুরুষ-মহিলা উভয়েই আবেদন করতে পারবেন। আবেদন করতে হলে এইচএসসি/সমমান পাস হতে হবে। ২০২২ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে।

১৬ আগস্ট ২০২২ তারিখে বাংলাদেশ প্রতিদিন ও ইত্তেফাক পত্রিকায় এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

নৌবাহিনী নিয়োগ ২০২২

নিয়োগ প্রতিষ্ঠান / বাহিনী :বাংলাদেশ নৌবাহিনী (Bangladesh navy)
পদের নাম :অফিসার ক্যাডেট
( প্রশিক্ষণ শেষে সাব-লেফটেন্যান্ট )
ব্যাচ / কোর্স :2023-B Batch
আবেদনের শেষ সময় :৩০ সেপ্টেম্বর ২০২২
চাকরিতে যোগদান :২০২৩-এর জুনের ৩য় সপ্তাহে
প্রার্থীর ধরন :পুরুষ / মহিলা
আবেদন ফি :৭০০ টাকা

২০২২ সালের এইচএসসি/সমমান পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবে।

অফিসার ক্যাডেট পদের যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা :

  • মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিজ্ঞান বিভাগ/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে। অথবা,
  • ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য ও-লেভেলের ছয়টি বিষয়ের মধ্যে ন্যূনতম তিনটিতে এ-গ্রেড এবং দুটিতে বি-গ্রেড থাকতে হবে। এ-লেভেলের জন্য ন্যূনতম দুটি বিষয়ে বি-গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞানসহ) হতে হবে। চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা তিন বছরমেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে ‘সাব-লেফটেন্যান্ট’ পদে নিয়মিত কমিশন দেওয়া হবে
  • সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী বা বাংলাদেশ বিমানবাহিনী পরীক্ষায় উত্তীর্ণ। অথবা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগে)/সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাববিজ্ঞান, ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনায় ন্যূনতম জিপিএ ৪.০০ থাকতে হবে।
  • শুধু সরবরাহ শাখার জন্য মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসা সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।

শারীরিক যোগ্যতা

  • বয়স : ১ জুলাই ২০২৩ তারিখে প্রার্থীর বয়স হতে হবে ১৬.৫ (১৬ বছর ৬ মাস) থেকে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর)।
  • উচ্চতা : পুরুষের ক্ষেত্রে ১৬২.৫ সেন্টিমিটার অর্থাৎ ৫ ফুট ৪ ইঞ্চি এবং মহিলাদের ক্ষেত্রে ১৫৫ সেন্টিমিটার (৫ ফুট ১ ইঞ্চি)।
  • ওজন : পুরুষের ক্ষেত্রে ৫০ কেজি এবং মহিলাদের ক্ষেত্রে ৪৬ কেজি।
  • বুকের মাপ : পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি) এবং সম্প্রসারিত ৮১ সেন্টিমিটার (৩২ ইঞ্চি) আর মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক ৭১ সেন্টিমিটার (২৮ ইঞ্চি) এবং সম্প্রসারিত ৭৬ সেন্টিমিটার (৩০ ইঞ্চি)। প্রার্থীদের অবিবাহিত হতে হবে।

অফিসার পদে আবেদনের নিয়ম

  • অনলাইনে আবেদন করতে চাইলে https://joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে গিয়ে ডান পাশে APPLY NOW-এ ক্লিক করে আবেদনপদ্ধতি অনুসরণ করতে হবে।
  • আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করা যাবে।
  • প্রার্থীরা যেকোনো ব্যাংক কর্তৃক প্রদত্ত ডেবিট/ক্রেডিট কার্ড এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে চার্জ ছাড়া ৭০০ টাকা (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন।
  • আবেদন প্রক্রিয়ায় ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে।
  • এ ছাড়া বাংলাদেশের যেকোনো ব্যাংক থেকে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড, প্রিন্সিপাল ব্রাঞ্চ, ঢাকা’র অনুকূলে আবেদন ফি জমা দিয়ে পে-অর্ডার সংগ্রহ করে অনলাইনে আবেদন করা যাবে।
  • আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে সঙ্গে সঙ্গে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটারসহ Form Commission-1A ও Personal Information Form ডাউনলোড এবং প্রিন্ট করে পরবর্তী সময়ে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে আনতে হবে। অনলাইনের পাশাপাশি ম্যানুয়ালিও আবেদন করা যাবে।

  • অনলাইনে আবেদনের শেষ তারিখ : ৩০ সেপ্টেম্বর ২০২২
  • অনলাইনে আবেদনের ওয়েবসাইট : https://joinnavy.navy.mil.bd


অফিসার ক্যাডেট নিয়োগের বাছাই / নির্বাচন পদ্ধতি

  • প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার হবে ১০ থেকে ২০ অক্টোবর ২০২২ তারিখে (পরিবর্তন যোগ্য) নৌবাহিনী কলেজ-ঢাকা, নৌবাহিনী কলেজ-চট্টগ্রাম ও নৌবাহিনী কলেজ-খুলনা কেন্দ্রে।
  • প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিতদের বুদ্ধিমত্তা এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ২১ অক্টোবর ২০২২ তারিখে (পরিবর্তনযোগ্য) উল্লিখিত কেন্দ্রে অনুষ্ঠিত হবে।
  • লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।
  • আইএসএসবি কর্তৃক নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা হবে। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীদের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম জুন ২০২৩-এর মধ্যে অনুষ্ঠিত হবে।
  • চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীরা জুন ২০২৩-এর ৩য় সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমিতে (পতেঙ্গা, চট্টগ্রাম) অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেবেন।

প্রশিক্ষণ ও কমিশন


বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট ৩ বছর মেয়াদী আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাব-লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন দেওয়া হবে।


নৌবাহিনীতে অফিসার ক্যাডেট পদে নিয়োগ ২০২২ (সার্কুলার) – Navy officer cadet job circular 2023-B

Bangladesh Navy Officer Cadet Circular 2022 2023-B Batch
Bangladesh Navy Officer Cadet Circular 20222023-B Batch

  • Bangladesh Navy Officer Cadert Job Circular 2022 ( 2023-B Batch ) pdf download link : https://joinnavy.navy.mil.bd/media/Ad_OC_2023B.pdf

শিক্ষা ও চাকরি বিষয়ক দরকারি তথ্য নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে ( facebook.com/EduDailyOfficial ) লাইক দিয়ে রাখুন এবং
ইউটিউব চ্যানেলে ( youtube.com/edudaily24 ) সাবস্ক্রাইব করুন।

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page