ভর্তি তথ্য

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

বুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) স্নাতক পর্যায়ে ভর্তি আবেদন শুরু হবে ১৬ এপ্রিল (শনিবার) সকাল ১০টা থেকে, চলবে ২৫ এপ্রিল ২০২২ (সোমবার) বিকাল ৩টা পর্যন্ত।

বুয়েট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২২

  • ২০১৮ বা ২০১৯ সালের মাধ্যমিক সমমান পরীক্ষায় এবং ২০২১ সালের উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় উত্তীর্ণ।
  • ২০১৮ সালের মাধ্যমিক সমমান পরীক্ষায় এবং ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন কিন্তু উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষার সংশোধিত ফলাফল ৩ মে ২০২১ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হয়েছে।
  • ২০১৭ সালের নভেম্বর বা তার পরে GCE-O লেভেল এবং ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত GCE-A
    লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত হয়েছেন।

তবে যে সকল ছাত্র-ছাত্রী ইতোপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন অথবা অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন তারা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না।

বুয়েট ভর্তি পরীক্ষা যোগ্যতা ২০২২


২০২১-২০২২ শিক্ষাবর্ষের বুয়েট ভর্তি বিজ্ঞপ্তিতে, বিস্তারিত ভর্তি যোগ্যতা দেওয়া আছে। আমরা এখানে সংক্ষেপে ভর্তির যোগ্যতা তুলে ধরেছি।

প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গেড পদ্ধতিতে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন সহ) ৫.০০ এর স্কেলে ন্যূনতম জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/দাখিল/সমমান পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা বিদেশি শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে।

প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/ সমমানের পরীক্ষায় গেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ পাশ করে হবে।

গণিত বিষয়ে ২০০ নম্বরের মধ্যে ন্যূনতম ১৭০ নম্বর এবং পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় সমূহে ৪০০ নম্বরের মধ্যে ন্যূনতম মোট ৩৭২ নম্বর পেয়ে উচ্চ মাধ্যমিক/ আলীম/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে।

২০১৮ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের ভর্তির যোগ্যতা


যে সব প্রার্থী ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় এবং ২০২০ সালের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হয়েছেন কিন্তু উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় তাদের সংশোধিত ফলাফল ৩ মে ২০২১ তারিখের পরে প্রকাশিত হয়েছে তাদের যোগ্যতা নিম্নরূপ-

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/ মাদ্রাসা শিক্ষা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/আলীম/ সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিনটি বিষয়ে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে জিপিএ ৫.০০ পেয়ে পাশ করতে হবে।

মাধ্যমিক/ দাখিল/ সমমানের পরীক্ষায় গণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন এই তিনটি বিষয়ে ৩০০ নম্বরের মধ্যে ন্যূনতম ২৭০ নম্বর পেয়ে মাধ্যমিক/ দাখিল/ সমমানের পরীক্ষায় পাশ করতে হবে।

অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গেড/ নম্বর পেয়ে পাশ করতে হবে ।

বুয়েট প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য বাছাই

সকল সঠিক আবেদনকারীর মধ্য হতে উপরে উল্লেখিত নির্ধারিত নম্বরের ভিত্তিতে বাছাই করে ১ম থেকে ২০,০০০ তম পর্যন্ত সকল
আবেদনকারীকে প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে।

এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক সমমান পরীক্ষায় পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয় দুইটিতে প্রাপ্ত মোট নম্বর এবং পদার্থ বিজ্ঞান বিষয়ে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসাবে বিবেচনা করা হবে।

ইংরেজী মাধ্যমের শিক্ষার্থীদেরও সমমানের গ্রেড ও নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।

বুয়েট ভর্তি পরীক্ষার ফি


মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য যথাক্রমে ১০০০/= ও ১২০০/= টাকা, প্রতিটি আবেদনকারীকে ভর্তির পরীক্ষার জন্য ফি প্রদান করতে হবে।

ক-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ১ হাজার টাকা অনলাইনে ফি প্রদান করতে হবে।

খ-গ্রুপের প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে মোট ১২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

প্রাক নির্বাচনী পরীক্ষা

মাধ্যমিক পরীক্ষার গণিত , পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ের ফলাফলের ভিত্তিতে আবেদনকারীদের প্রথম ২০,০০০ জন প্রাক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহন করবে । এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে ।

০৪ জুন ২০২২শিফট ১ক ও খ গ্রুপসকাল ১০ টা থেকে ১১ টা
শিফট ২ক ও খ গ্রুপবিকাল ৩ টা থেকে ৪ টা

প্রাক-নির্বাচনী পরীক্ষার বিষয়সমূহ ও পাঠ্যসূচী

বিভাগবিষয়পাঠ্যসূচী
গ্রুপ কঃ ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগগ্রুপ খঃ  ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগগণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন২০২১ সালের উচ্চ মাধ্যমিকের সংক্ষিপ্ত পাঠ্যসূচী

মানবন্টন

গ্রুপ ক এবং গ্রুপ খপ্রশ্নসংখ্যাপূর্ণমানসময়
গণিত৩৪১০০৬০
পদার্থ বিজ্ঞান৩৩
রসায়ন৩৩

চূড়ান্ত ভর্তি পরীক্ষা

প্রাক নির্বাচনী পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে প্রথম ৬০০০ জন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবেন । মূল ভর্তি পরীক্ষায় কোন এমসিকিউ প্রশ্ন থাকবে না এবং সকল প্রশ্ন প্রচলিত লিখিত পদ্ধতিতে হবে ।

বিষয়সমূহ ও পাঠ্যসূচী

বিভাগবিষয়পাঠসূচী
গ্রুপ কঃ ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগগণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন২০২১ সালের উচ্চ মাধ্যমিকের সংক্ষিপ্ত পাঠ্যসূচী
গ্রুপ খঃ  ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগগণিত, পদার্থ বিজ্ঞান ও রসায়ন২০২১ সালের উচ্চ মাধ্যমিকের সংক্ষিপ্ত পাঠ্যসূচী
মুক্তহস্ত অংকন এবং দৃষ্টগত ও স্থানিক ধীশক্তিউন্মুক্ত

প্রশ্নের ধরণ ও নম্বরের বিন্যাস

মডিউলগ্রুপ কগ্রুপ খপ্রশ্নসংখ্যাপূর্ণমানসময়
Aগণিতগণিত১৪৪০০১২০ মিনিট
পদার্থ বিজ্ঞানপদার্থ বিজ্ঞান১৩
রসায়নরসায়ন১৩
B_মুক্তহস্ত অংকন২৫০৯০ মিনিট
দৃষ্টিগ ও স্থানিক ধীশক্তি

বুয়েটে মোট আসন সংখ্য ও কোটা ২০২২


এবারে মোট ১ হাজার ২৭৫ আসনে বুয়েট স্নাতক ১ম বর্ষে ভর্তি করা হবে। পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য নৃগোষ্ঠীর জন্য ৪টি আসন সংরক্ষিত থাকবে।

বুয়েটে আসন সংখ্যা ২০২২

বিভাগের নামআসন সংখ্যা
কেমিকৌশল বিভাগ১২০
বস্তু ও ধাতব কৌশল বিভাগ৬০
পুরাকৌশল বিভাগ১৯৫
পানি সম্পদ প্রকৌশল বিভাগ৩০
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ১৮০
নৌ স্থাপত্য ও সামুদ্রিক প্রকৌশল বিভাগ৫৫
শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগ৩০
বৈদ্যুতিক ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ১৯৫
কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ১২০
বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ৩০
স্থাপত্য বিভাগ৫৫
নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ৩০
মোট আসন সংখ্যা১২৭৫

BUET admission circular 2022

buet admission circular 2022
buet admission circular 2022

অনলাইনে আবেদনের লিংক : http://ugadmission.buet.ac.bd

Rate this post

প্রাসঙ্গিক

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page