ভর্তি তথ্য

২০২১ সালে স্কুলের ভর্তি লটারি পদ্ধতিতে

করোনার কারণে নতুন শিক্ষাবর্ষে (২০২১) স্কুলের সব শ্রেণির ভর্তি লটারি পদ্ধতির মাধ্যমে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী ৭ ডিসেম্বর ২০২০ তারিখের মধ্যে ভর্তির ব্যাপারে বিস্তারিত জানানো হবে বলে আজ (বুধবার) এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর লটারিসহ একাধিক প্রস্তাব দিয়েছিল। এসব প্রস্তাবের মধ্যে শেষ পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তির প্রস্তাব গ্রহণ করল শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রী বলেন, এবার ক্যাচমেন্ট এরিয়া (বিদ্যালয় সংলগ্ন এলাকা) ১০ শতাংশ বাড়ানো হয়েছে। অর্থাৎ স্কুলে ৫০ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে আশপাশের এলাকা থেকে। এত দিন ক্যাচমেন্ট এরিয়ার জন্য শিক্ষার্থীর সংখ্যা বরাদ্দ ছিল ৪০ শতাংশ। এ ছাড়া এবার ঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে শিক্ষার্থীদের বিদ্যালয় পছন্দের সংখ্যাও বাড়ানো হয়েছে। এত দিন একেকটি গুচ্ছের মধ্যে একটিতে পছন্দ করতে পারত শিক্ষার্থীরা। এখন একটি গুচ্ছে সর্বোচ্চ ৫টি স্কুলকে পছন্দক্রমে রাখা যাবে।

করোনার কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছুটি দেওয়া হয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর ২০২০ পর্যন্ত বহাল থাকবে।

 

 

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page