ভর্তি তথ্য

সাত কলেজে অনার্স ভর্তির ৩য় মেধা তালিকা প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে অনার্স ভর্তির ৩য় মেধা তালিকা (বিষয়-কলেজ মনোনয়ন) প্রকাশিত হয়েছে। ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্পে পরিচালিত কলেজগুলোর জন্য নির্ধারিত ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) এই তালিকা প্রকাশ করা হয়।

  • সরকারি ৭ কলেজের সকল ইউনিটের ৩য় বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে “বিষয় মনোনয়ন” বাটনে ক্লিক করতে হবে। মনোনয়ন প্রাপ্ত শিক্ষার্থীরা আগামী ০৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বিকাল ৩ টা পর্যন্ত বিষয় মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি (তিন হাজার টাকা মাত্র ) প্রদান করতে পারবে। উক্ত সময়ের মধ্যে উল্লেখিত অগ্রিম ফি জমা না দিলে, পরীক্ষার্থী ভর্তি হতে ইচ্ছুক না বলে বিবেচ্য হবে এবং পরবর্তী মাইগ্রেশন এ তাকে অনুপস্থিত দেখানো হবে। আগামী ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ বিকেলে ৪র্থ মনোময়ন প্রকাশ করা হবে।
  • গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে “বিষয় মনোনয়ন” বাটনে ক্লিক করতে হবে। মনোনয়ন প্রাপ্ত শিক্ষার্থীরা আগামী ২৬ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত বিষয় মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি (পঞ্চাশ টাকা মাত্র ) প্রদান করতে পারবে। ফি জমা রশিদ সহ আগামী ২৬ আগস্ট ২০২৩ সাক্ষাৎকারে অংশগ্রহণ করতে হবে। বিস্তারিত জানতে নোটিশ দেখুন ।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের যে সকল শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ‘বিষয়-কলেজ’ মনোনয়নের আবেদন করেছেন তারাই এই তালিকায় সুযোগ পেয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, সরকারি সাত কলেজের সকল ইউনিটের ৩য় বিষয় মনোনয়ন প্রকাশ করা হয়েছে। মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে ‘বিষয় মনোনয়ন’ বাটনে ক্লিক করতে হবে। মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীরা আগামী ৭ সেপ্টেম্বর বিকেল ৩টা পর্যন্ত বিষয় মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি তিন হাজার প্রদান করতে পারবেন।

তিনি আরও বলেন, এই সময়ের মধ্যে উল্লেখিত অগ্রিম ফি জমা না দিলে, পরীক্ষার্থী ভর্তি হতে ইচ্ছুক না বলে বিবেচ্য হবেন। সেখানে পরবর্তী মাইগ্রেশনে তাকে অনুপস্থিত দেখানো হবে। একইসঙ্গে আগামী ১০ সেপ্টেম্বর বিকেলে ৪র্থ মনোনয়ন প্রকাশ করা হবে।

অপরদিকে জানা গেছে, এবার ‘বিষয়-কলেজ’ মনোনয়ন পেতে মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছিলো। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে ১৬ হাজার ৭৭৩টি, কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১৭ হাজার ৩২০টি এবং বাণিজ্য ইউনিটে ১১ হাজার ৫২৭টি বিষয় ও কলেজ পছন্দের আবেদন জমা পড়েছে। এর বিপরীতে এ বছর সাত কলেজে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (স্নাতক) শিক্ষার্থী ভর্তির জন্য ৩টি ইউনিটে মোট আসন রয়েছে ২৩ হাজার ৪৯০টি। যেখানে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯টি, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২টি এবং বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৮ হাজার ৬১৯টি।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button