শিক্ষা বার্তা

ইংরেজি বানান প্রতিযোগিতা

শিক্ষার্থীদের দৈনন্দিন কাজে শুদ্ধ ইংরেজি ব্যবহার বাড়াতে শুরু হচ্ছে ‘দ্য ডেইলি স্টার স্পেলিং বি পাওয়ারড বাই হরলিক্স’ প্রতিযোগিতা। গত সোমবার ডেইলি স্টার-এর প্রধান কার্যালয়ে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন ডেইলি স্টার-এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, গ্ল্যাক্সোস্মিথক্লাইন বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং ডাইরেক্টর সৌমেন্দ্র এস দাস, চাম্পস২১.কম-এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল টি আহমেদ, ব্রিটিশ কাউন্সিলের আর্টস অ্যান্ড স্কিলের সমন্বয়ক ঈশিতা আজাদ।
শিক্ষাবিষয়ক ওয়েবসাইট ‘চ্যাম্পস ২১’-এর উদ্যোগে আয়োজিত এই প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে ব্রিটিশ কাউন্সিল। আয়োজকেরা জানান, দেশব্যাপী মূল প্রতিযোগিতা শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। চলবে একটানা ১০ মার্চ পর্যন্ত। এতে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর বাংলা ও ইংরেজি মাধ্যমের সব ছাত্রছাত্রী অংশ নিতে পারবে।
এর আগে প্রতিযোগীরা চ্যাম্পস ২১-এর (www.champs21.com) ওয়েবসাইটে গিয়ে প্রস্তুতিমূলক গেমস খেলতে পারবে। সেখানে প্রতিযোগিতার সব নিয়মকানুনসহ বিস্তারিত তথ্য পাওয়া যাবে।
প্রতিযোগিতার সম্প্রচার সহযোগী হিসেবে চ্যানেল আই এই প্রতিযোগিতার ৩০টির ওপরে পর্ব প্রচার করবে।
আয়োজকেরা জানান, স্পেলিং বি একটি আন্তর্জাতিক ইংরেজি বানান প্রতিযোগিতা, যেখানে প্রতিযোগীদের (মূলত ছাত্রছাত্রীরা) কাছে ইংরেজি শব্দের বানান জানতে চাওয়া হয়। এ ধরনের প্রতিযোগিতা আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশে নিয়মিতভাবে অনুষ্ঠিত হয়ে আসছে।
– বিজ্ঞপ্তি

Rate this post

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page