চাকরির খবর

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ PDF [সৈনিক পদে চাকরি]

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ (সৈনিক পদে চাকরির নতুন বিজ্ঞপ্তি) ২৬ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত হয়েছে। প্রার্থীরা যোগ্যতা থাকা স্বাপেক্ষে সাধারণ (GD) ও টেকনিক্যাল ট্রেড (TT) আবেদন করতে পারবেন। এছাড়া BNCC-এর সদস্য, সেনা সদস্যদের সন্তান (SS) এবং টিটিটিআই (TTTI) থেকে প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরা পৃথকভাবে আবেদন করতে পারবেন। সব ক্ষেত্রে SMS ও Online (http://sainik.teletalk.com.bd)-এর মাধ্যমে আবেদন করতে হবে ১০ জানুয়ারি ২০২৪ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখের মধ্যে। প্রতি আবেদনের ক্ষেত্রে ভর্তি পরীক্ষার ফি ও রেজিস্ট্রেশন ফি বাবদ মোট ৩০০ টাকা কাটা হবে।

 

  • সব জেলার পুরুষ ও মহিলারা এই পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

 

 

সেনাবাহিনী নিয়োগ ২০২৪

বাহিনীর নাম : বাংলাদেশ সেনাবাহিনী (Bangladesh Army)
ক্যাটাগরি : সাধারণ (GD) ও টেকনিক্যাল ট্রেড (TT)
চাকরির ধরন : সরকারি চাকরি
ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা : এসএসসি / সমমান, জিপিএ ২.৫
SMS ও অনলাইনে আবেদনের সময়সীমা : ১০ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪
আবেদনের ৩য় ধাপে অনলাইনে আবেদনের লিংক : http://sainik.teletalk.com.bd
সেনাবাহিনী নিয়োগ ২০২৪

 

 

সেনাবাহিনীতে সৈনিক নিয়োগের তথ্য ২০২৪

 

 

  • সৈণিক পদে এসএমএস ও অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে ১০ জানুয়ারি ২০২৪ থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ পর্যন্ত। সব জেলার পুরুষ ও মহিলারা এই পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

 

 

সৈনিক পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা

  • সাধারণ ট্রেডে (জিডি) আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ–৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স ৯ ফেব্রুয়ারি ২০২৫ তারিখে ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হওয়া যাবে না

 

  • কারিগরি ট্রেডে আবেদনের জন্য এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়ে ন্যূনতম জিপিএ–৩.০০ পেতে হবে। SSC / সমমান পরীক্ষায় পাস হলে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট ট্রেড কোর্সে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ থাকতে হবে। Science বিভাগ বা Diploma কোর্স সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

 

 

শারীরিক যোগ্যতা (পুরুষ ও নারী)

  • সাধারণ ও কারিগরি উভয় পদের জন্য পুরুষ প্রার্থীর শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। 
  • নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা কমপক্ষে ৫ ফুট ১ ইঞ্চি, ওজন কমপক্ষে ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।
  • নারী ও পুরুষ প্রার্থীদের অবশ্যই স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ, অবিবাহিত ও সাঁতার জানা থাকতে হবে।

 

 

 

সৈনিক পদে আবেদনের নিয়ম ও ধাপ

  • আগ্রহী প্রার্থীদের প্রথমে টেলিটক প্রি–পেইড নম্বরের মাধ্যমে খুদে বার্তা পাঠাতে হবে। মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সন ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। প্রথম খুদে বার্তার পর প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার খুদে বার্তা পাঠাতে হবে। এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে।

 

  • দ্বিতীয় খুদে বার্তার পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে অনলাইনে এই ওয়েবসাইটে (http://sainik.teletalk.com.bd) গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর রঙিন ছবি আপলোড করতে হবে। অনলাইন আবেদন ফরম পূরণের পর প্রার্থীকে প্রবেশপত্র প্রিন্ট করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে প্রবেশপত্র প্রিন্ট করতে ব্যর্থ হলে পরবর্তী সময়ে প্রিন্ট করা যাবে না।

 

  • প্রার্থীকে টেলিটক সিমের মাধ্যমে ২টি আলাদা আলাদা এসএমএস পাঠিয়ে আবেদন করতে হবে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো-

 

 

আবেদনের ১ম ধাপ

  • ১ম এসএমএস : SAINIK এসএসসি বোর্ড এর প্রথম ৩ অক্ষররোলপাশের সাল জেলার কোডট্রেড কোড. লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে। এসএমএস প্রেরণকৃত প্রার্থী যোগ্য হলে তাকে একটি পিন নাম্বার এসএমএসের মাধ্যমে প্রেরণ করা হবে। এই পিন নাম্বার দিয়ে পুণরায় প্রার্থীকে এসএমএস পাঠাতে হবে। এবার এসএমএস করার সময় ২০০ টাকা কাটা হবে। ২য় এসএমএস যেভাবে করবেন:

 

আবেদনের ২য় ধাপ

  • ২য় এসএমএস : SAINIK YES PIN NUMBER প্রার্থীর মোবাইল নাম্বার লিখে পাঠাতে হবে ১৬২২২ এই নাম্বারে।

 

আবেদনের ৩য় ধাপ

  • দ্বিতীয় এসএমএস প্রেরণের পর প্রার্থীকে একটি USER ID ও Password দেয়া হবে এই USER ID ও Password দিয়ে প্রার্থীকে http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগইন করে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।
  • আবেদনের ক্ষেত্রে ৩০০ ও ৩০০ (দৈর্ঘ ও প্রস্থ) পিক্সেলের রঙিন ছবি আপলোড করতে হবে। ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কিলোবাইটের মধ্যে হতে হবে।

 

 

 

 

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২৩ সার্কুলার / বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ – ২০২৪

 

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Bangladesh army sainik job circular 2024
বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ – Bangladesh army sainik job circular 2024

 

 

Bangladesh army job circular 2023 pdf [sainik]

 

  • ইত্তেফাক পত্রিকায় ২৬ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রকাশিত এই নিয়োগ বিজ্ঞপ্তিটি স্পষ্ট দেখতে ক্লিক করুন : https://epaper.ittefaq.com.bd

     

    Rate this post

    প্রাসঙ্গিক

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    You cannot copy content of this page