খেলাধূলা

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ২০২৩ [স্কোয়াড / ক্রিকেট টিমে যারা আছেন]

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ২০২৩ [Bangladesh national cricket team 2023] স্কোয়াড / ক্রিকেট টিমে যারা আছেন ও সংশ্লিষ্ট বিষয় নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ২০২৩ সালের এশিয়া কাপ ২০২৩-এর জন্য ইতোপূর্বে বাংলাদেশ দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ৩০ অগস্ট ২০২৩ থেকে শুরু হয়েছে এশিয়া কাপ

এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করে বাংলাদেশ। যে দলে অধিনায়কের দায়িত্ব পালন করবেন অলরাউন্ডার সাকিব আল হাসান। দলে নেই মাহমুদউল্লাহ রিয়াদ। গণমাধ্যমের সঙ্গে আলাপকালে বিসিবিপ্রধান বলেন, ‘আমার মতে ১৭ জনের দল তো প্রায় নিশ্চিত। অতিরিক্ত ক্রিকেটারের কথা যদি বলেন, তা হলে মাহমুদউল্লাহ আছে, আফিফ-শামীম পাটোয়ারী আছে। কিন্তু আমার তো ১৭ জনের জায়গা শেষ। তার পরও আমরা তাদের স্কোয়াডে নিতে হতে পারে। এমনকি মোসাদ্দেকও আছে এখানে।’

এশিয়া কাপের দল কেমন হবে ওই ধারণাও দিয়েছিলেন বিসিবি সভাপতি পাপন। প্রধান কোচ হাথুরুসিংহে ঢাকায় এসে নির্বাচকদের সঙ্গে বসে এশিয়া কাপের দল চূড়ান্ত করেছেন বলে জানা গেছে। অধিনায়ক ঘোষণা না করায় এতদিন দল ঘোষণা করেননি নির্বাচকরা।


বাংলাদেশ স্কোয়াড : Asia cup 2023 Bangladesh team-এ ১৭ সদস্যের দলে থাকা সদস্যরা হলেন- সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ তামিম,  নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মাহেদি, নাসুম আহমেদ, শামিম হোসেন, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও নাইম শেখ। 

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ২০২৩ / এশিয়া কাপ ২০২৩ বাংলাদেশ দল / স্কোয়াড

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের নাম

  • সাকিব আল হাসান
  • মুশফিকুর রহিম
  • নাসুম আহমেদ
  • আফিফ হোসেন ধ্রুব
  • লিটন কুমার দাস
  • মোস্তাফিজুর রহমান
  • হাসান মাহমুদ
  • মেহেদী হাসান মিরাজ
  • শামীম হোসেন পাটোয়ারী
  • নাজমুল হোসেন শান্ত
  • শরীফুল ইসলাম
  • শেখ মেহেদী হাসান
  • তাসকিন আহমেদ
  • এবাদত হোসেন চৌধুরী
  • নাঈম শেখ
  • তাওহীদ হৃদয়,
  • তানজিদ তামিম

এশিয়া কাপের স্কোয়াড থেকে বাদ মাহমুদুল্লাহ রিয়াদ, নতুন মুখ তানজিদ

শাকিব সাকিব আল হাসানকে এশিয়া কাপ এবং বিশ্বকাপের অধিনায়ক ঘোষণা করা হয়েছে। আর শনিবার সকালেই ঘোষণা করা হল, এশিয়া কাপের জন্য টাইগারদের ১৭ জনের স্কোয়াড। এই দলে চমক হল তানজিদ হাসান। নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন ২২ বছর ওপেনার তানজিদ। গত মাসে ইমার্জিং এশিয়া কাপে ৪ ম্যাচে ৩টি হাফসেঞ্চুরি করার পুরস্কার পেলেন তানজিদ। বাংলাদেশের মধ্যে তানজিদের রানই ছিল সর্বোচ্চ।

এছাড়া দলে ফিরেছেন স্পিনার নাসুম আহমেদ এবং স্পিন অলরাউন্ডার মেহেদি হাসান। গত মার্চে আয়ারল্যান্ড সিরিজে বাংলাদেশের হয়ে শেষ বার খেলেছিলেন নাসুম। মেহেদি বাংলাদেশের হয়ে শেষ বার খেলেছিলেন গত বছর এশিয়া কাপে। এদিকে এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছে মাহমুদুল্লাহ রিয়াদ। এশিয়া কাপের দলে না থাকা মানে তিনি কার্যত বিশ্বকাপের দলেও থাকবেন না, এমনটা বলাই যায়। কারণ বিসিবি-র তরফে জানানো হয়েছে, মূলত এশিয়া কাপের দলটিকেই বিশ্বকাপের দল হিসেবে তারা দেখছে।

এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট ২০২৩ ভেন্যু

পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে এই টুর্নামেন্টটি হবে। মোট ১৩টি ম্যাচ খেলা হবে। শ্রীলঙ্কায় হবে ৯টি ম্যাচ। বাকি ৪টি ম্যাচ খেলা হবে পাকিস্তানে। দু’টি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব খেলবে ছয় দল- পাকিস্তান, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান। ‘বি’ গ্রুপে বাংলাদেশের দুই প্রতিপক্ষ শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। দু’টি গ্রুপ থেকে শীর্ষ দুটটি দল উঠবে সুপার ফোরে। সেখান থেকে শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। ১৭ সেপ্টেম্বর কলম্বোয় ফাইনাল।

এক নজরে এশিয়া কাপ ক্রিকেট

ক্রিকেটের ইতিহাসে এশিয়ার দলগুলির প্রভাব সবসময় রয়েছে। সেই কারণে ১৯৮৩ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিল গঠন করা হয়। এই কাউন্সিলের প্রধান উদ্দেশ্য ছিল এশিয়ার সমস্ত দলগুলির ক্রিকেটের উন্নতি ঘটানো। এশিয়া কাপ ওয়ানডে ফরম্যাট ও টি টোয়েন্টি ফরম্যাটে আয়োজিত হয়ে থাকে প্রত্যেক ২ বছর অন্তর। প্রথম এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হয় ১৯৮৪ সালে UAE তে। এখনো পর্যন্ত মোট ১৫ বার এই টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে। ২০২৩ সালে ১৬ তম এশিয়া কাপ আয়োজন করা হবে পাকিস্তানে। এই টুর্নামেন্ট ভারত সবচেয়ে বেশি বার জয়ী হয়েছে, ৭ টি।

এশিয়া কাপের টিকিট ২০২৩

৩০ আগস্ট ২০২৩ তারিখ থেকে পাকিস্তানে শুরু হবে এশিয়া কাপ। ১৫ বছর পর পাকিস্তানে হবে এশিয়া কাপ। ওয়ানডে ফরম্যাটের এই টুর্নামেন্টকে সামনে রেখে আগামীকাল শনিবার থেকে টিকিট বিক্রি শুরু হবে। সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে এশিয়া কাপের টিকিট।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অফিসিয়াল সোশ্যাল মিডিয়ায় টিকিট বিক্রির ঘোষণা করা হয়।‌ ১২ আগস্ট ২০২৩ তারিখ থেকে পাকিস্তানে হওয়া ম্যাচগুলোর টিকিট বিক্রি শুরু হবে। টিকিট পাওয়া যাবে https://pcb.bookme.pk ওয়েবসাইটে।

আর শ্রীলংকার পর্বের ম্যাচগুলোর টিকিটের মূল্য পরবর্তীতে জানানো হবে। মুলতান ক্রিকেট স্টেডিয়াম এবং লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামের ভিআইপি এবং প্রিমিয়াম এনক্লোজারের টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে।

এশিয়া কাপ গ্রুপ ২০২৩

গ্রুপে- Aগ্রুপ- B
ভারতশ্রীলংকা
পাকিস্তানবাংলাদেশ
নেপালআফগানিস্তান
এশিয়া কাপ গ্রুপ ২০২৩

এশিয়া কাপ সময়সূচী ২০২৩

তারিখদেশস্থান
৩০ আগস্টপাকিস্তান VS নেপালপাকিস্তান
৩১ আগস্টবাংলাদেশ VS শ্রীলংকাশ্রীলংকা
২ সেপ্টেম্বরপাকিস্তান VS ভারতশ্রীলংকা
৩ সেপ্টেম্বরবাংলাদেশ VS আফগানিস্তানপাকিস্তান
৪ সেপ্টেম্বরভারত VS নেপালশ্রীলংকা
৫ সেপ্টেম্বরআফগানিস্তান VS শ্রীলংকাপাকিস্তান
এশিয়া কাপ সময়সূচী ২০২৩

এশিয়া কাপ ২০২৩ সময়সূচী – Super 4

তারিখSuper 4স্থান
৬ সেপ্টেম্বরA1 VS B2পাকিস্তান
৯ সেপ্টেম্বরB1 VS B2শ্রীলংকা
১০ সেপ্টেম্বরA1 VS A2শ্রীলংকা
১২ সেপ্টেম্বরA2 VS B1শ্রীলংকা
১৪ সেপ্টেম্বরA1 VS B1শ্রীলংকা
১৫ সেপ্টেম্বরA2 VS B2শ্রীলংকা
১৭ সেপ্টেম্বরফাইনালশ্রীলংকা
এশিয়া কাপ ২০২৩ সময়সূচী – Super 4

এশিয়া কাপ ২০২৩ : বিগত চ্যাম্পিয়ন যেসব দেশ

No.সালআয়োজক দেশজয়ী দল
1১৯৮৪UAEভারত
2১৯৮৬শ্রীলংকাশ্রীলংকা
3১৯৮৮বাংলাদেশভারত
4১৯৯০ভারতভারত
5১৯৯৫UAEভারত
6১৯৯৭শ্রীলংকাশ্রীলংকা
7২০০০বাংলাদেশপাকিস্তান
8২০০৪শ্রীলংকাশ্রীলংকা
9২০০৮পাকিস্তানশ্রীলংকা
10২০১০শ্রীলংকাভারত
11২০১২বাংলাদেশপাকিস্তান
12২০১৪বাংলাদেশশ্রীলংকা
13২০১৬বাংলাদেশভারত
14২০১৮UAEভারত
15২০২২UAEশ্রীলংকা
এশিয়া কাপ ২০২৩ : বিগত চ্যাম্পিয়ন যেসব দেশ

আরো দেখুন : এশিয়া কাপ ২০২৩ লাইভ স্কোর

এশিয়া কাপ ২০২৩ কবে শুরু হবে?

এশিয়া কাপ ২০২৩ শুরু হবে ৩১ আগস্ট ২০২৩ থেকে, চলবে ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত। পাকিস্তান ও শ্রীলংকায় এই ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক কে?

এশিয়া কাপে অধিনায়কের দায়িত্ব পালন করছেন অলরাউন্ডার সাকিব আল হাসান।

5/5 - (5 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button