জেনে রাখুন

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড ২০২৩ PDF [bdris.gov.bd]

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড : জন্ম নিবন্ধন (Birth certificate) বর্তমানে গুরুত্বপূর্ণ একটি সনদ (Certificate) বা পরিচয় বহনকারি Documents। স্কুল সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও অন্যান্য প্রয়োজনে জন্ম নিবন্ধন সনদের দরকার হয়।

এছাড়া পরবর্তীতে ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র (NID card) পেতে জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন হয়। Birth certificate এর মাধ্যমে একজন ব্যক্তির নাগরিকত্বও প্রমাণিত হয়।

বাংলাদেশের যেকোনো নাগরিক জন্ম নিবন্ধন করতে পারে। এ নিবন্ধনটি সিটি কর্পোরেশন, পৌরসভা ও ইউনিয়ন/উপজেলা কার্যালয় থেকে নিবন্ধন করে সংগ্রহ করতে হয়।

 

জন্ম নিবন্ধন কার্ডে যেসব তথ্য থাকে

নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ, ঠিকানা ইত্যাদি।জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন প্রকার ফি প্রদান করতে হয় না। অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ জানা থাকলে এটি সহজেই যাচাই করা যায়।

 

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

বর্তমানে জন্ম নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ অনলাইনকরণ করা হয়েছে। ফলে যে জন্ম নিবন্ধন আবেদন, সংশোধন, যাচাই ইত্যাদি সকল কিছু অনলাইনের মাধ্যমে করতে হয়। এতে করে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে জন্ম নিবন্ধনের জন্য আবেদন, সংশোধন, যাচাই ইত্যাদি করা সম্ভব।

 

জন্ম নিবন্ধন যাচাই করা মাধ্যমে খুব সহজে জেনে নেওয়া যায় এটি আসল কি কি না, বা এটি অনলাইন কপি কি না। জন্ম নিবন্ধন কি কারণে যাচাই করার প্রয়োজন হতে পারে সেই সম্পর্কে পরবর্তীতে জানব। তবে এটি যাচাই করার জন্য খুব বেশী তথ্যর প্রয়োজন হয় না। শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ প্রয়োজন জন্ম নিবন্ধন চেক করতে। নিচের ফরমের তথ্য পূরণ করে আপনি সহজে যেকোন জন্ম নিবন্ধন যাচাই করে ফেলতে পারবেন।জন্ম নিবন্ধন নাম্বারজন্ম নিবন্ধন তারিখ (YYYY-MM-DD ফরমেটে দিন)

এই ফরমটি পূরণ করে Continue বাটনে ক্লিক করলে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে। সেই পেজে গিয়ে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দেওয়ার ইনপুট বক্সের নিচে একটি ক্যাপচার বক্স দেখতে পারবেন। ক্যাপচার পূরণ করে সার্চ (Search) বাটনে ক্লিক করলে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার অনুযায়ী তথ্য দেখতে পারবেন। যদি কোন তথ্য ভুল দিয়ে থাকেন তাহলে সার্চ বাটনে ক্লিক করার পর Record Not Found লেখা আসবে। জন্ম নিবন্ধন সনদটি ডিজিটালকরণ করা না থাকলেও এমনটি আসবে।

এভাবে সহজেই আমাদের ওয়েবসাইট থেকে সরাসরি জন্ম নিবন্ধন যাচাই (Jonmo Nibondhon Jachai) করতে পারবে। এছাড়াও আপনি চাইলে Birth and Death Verification ওয়েব পোর্টাল থেকেও জন্ম নিবন্ধন সনদ যাচাই করে নিতে পারবেন। এটি কিভাবে করবেন সেই সম্পর্কে জানাত আগে এ সম্পর্কিত অন্যান্য সকল তথ্য চলুন জেনে নেই।

 

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার প্রয়োজনীয়তা

বিভিন্ন প্রয়োজনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার প্রয়োজন পরে। যেসকল প্রয়োজনে এটি যাচাই করার প্রয়োজন হতে পারে :

  • জন্ম নিবন্ধন সনদ আসল কি না, চেক করুন : বর্তমান সময়ে খুব সহজে জন্ম নিবন্ধন সনদ খুব সহজে নকল করা যায়। তবে একমাত্র অনলাইনে যাচাইকরণের মাধ্যমে এটি জানা সম্ভব। কেননা অনলাইনে জন্ম নিবন্ধনের নকল কপির ডেটা খুঁজে পাওয়া যাবে না। তাই জন্ম নিবন্ধন সনদ আসল নাকি নকল তা জানার জন্য এটি যাচাই করা যেতে পারে।
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জন্ম নিবন্ধন : শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জন্ম নিবন্ধন প্রয়োজন হয়। এ ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান জন্ম সনদ যাচাই করে অনেক সময়।
  • নতুন ভোটার আইডি কার্ড করার ক্ষেত্রে : নতুন ভোটার আইডি কার্ড করার জন্য অবশ্যই একটি ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন। অনলাইনে জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে এটি যাচাই করার মাধ্যমেই আপনি নতুন ভোটার আইডি কার্ড করতে পারবেন।
  • ডিজিটাল জন্ম সনদ কি না, তা জানার জন্য : যে সকল জন্ম নিবন্ধন সনদ ১৭ ডিজিটের এবং যার তথ্য অনলাইনে রয়েছে সেগুলো ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ নামে পরিচিত। বর্তমানে জন্ম নিবন্ধনের ডিজিটাল কপি ব্যবহার করা হয়ে থাকে। জন্ম নিবন্ধন ডিজিটাল কি না এটি জানার জন্য জন্ম নিবন্ধন যাচাই করা যেতে পারে।

এছাড়া আরো বিভিন্ন কারণে ও প্রয়োজনে জন্ম নিবন্ধন যাচাই করা যেতে পারে। এখন চলুন ধাপে ধাপে স্কিনশটসহকারে জেনে নেই কিভাবে এটিকে যাচাই করবেন।

 

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার নিয়ম / Birth certificate BD online check

সাধারণ কিছু তথ্য জানা থাকলে অনলাইনের মাধ্যমে এটি সহজে যাচাই করা সম্ভব। এর জন্য জানা থাকতে হবে জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম নিবন্ধন তারিখ। যা আপনি আপনার জন্ম নিবন্ধন কার্ডে পেয়ে যাবেন। এবার চলুন জেনে নেই কিভাবে অনলাইন চেক করবেন।

ধাপ ১ : জন্ম নিবন্ধন সনদ যাচাই করুন ওয়েবসাইট থেকে

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে - Birth certificate registration check
অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে – Birth certificate registration check (1)

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক করতে হলে প্রথমে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে :  https://everify.bdris.gov.bd/

 

ধাপ ২ : জন্ম নিবন্ধন নাম্বার দিন

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে - Birth certificate registration check
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড ২০২৩ PDF [bdris.gov.bd] 8

ওয়েবসাইটি ভিজিট করলে একটি ফরম দেখতে পাবেন। সেখানে জন্ম নিবন্ধন নাম্বার ইনপুট করাতে হবে। জন্ম নিবন্ধন কপিটি দেখে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার (Birth Registration Number) দিন।

ধাপ ৩ : জন্ম তারিখ দিন

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে - Birth certificate registration check
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড ২০২৩ PDF [bdris.gov.bd] 9

জন্ম নিবন্ধন নাম্বার দেওয়ার পরবর্তী বক্সে আপনি জন্ম তারিখ নির্বাচন করার একটি ইনপুট বক্স পাবেন। এবার সেই ইনপুট বক্সে ক্লিক করে আপনার জন্ম তারিখ নির্বাচন করে নিন। নির্বাচন করা না গেলে YYYY-MM-DD ফরমেটে জন্ম তারিখ লিখে দিবেন।

 

ধাপ ৩ : ক্যাপচার পূরণ করুন

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে - Birth certificate registration check
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড ২০২৩ PDF [bdris.gov.bd] 10

জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দেওয়ার পর আপনি সবশেষ একটি ক্যাপচা বক্স দেখতে পারবেন। সেখানে আপনাকে ক্যাপচার পূরণ করতে হবে। ক্যাপচার পূরণ করা অনেক সহজ। ইনপুট বক্সের উপরে একটি সাধারণ অংক দেখতে পারবেন। সেটিকে সমাধান করে ক্যাপচার বক্স বা The answer is বক্সে লিখে দিতে হবে।

 

ধাপ ৪ : Search বাটনে ক্লিক করুন

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে - Birth certificate registration check
অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে – Birth certificate registration check

ফরমের সকল তথ্য সঠিকভাবে পূরণ করার পর সার্চ বাটনে ক্লিক করবে। সার্চ বাটনে ক্লিক করার আগে পুনরায় আপনার দেওয়া তথ্যগুলো যাচাই করে নিবেন।

 

ধাপ ৫ : Birth certificate verification ফলাফল

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন যাচাই করবেন যেভাবে - Birth certificate registration check
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড ২০২৩ PDF [bdris.gov.bd] 11

সার্চ বাটনে ক্লিক করার পর আপনার সামনে জন্ম নিবন্ধন যাচাই কপি চলে আসবে। আবার সেখানে থাকা তথ্যগুলোর সঙ্গে আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য মিলিয়ে নিন।

যদি সার্চ দেওয়ার পর Record Not Found লেখা আসে তাহলে আপনার ইনপুট করা তথ্যর ভুল আছে। পুনরায় তথ্যগুলো যাচাই করে নিন। যদি সঠিক তথ্য ইনপুট করার পরও এই লেখাটি আসে তাহলে বুঝে নিবেন সেই জন্ম নিবন্ধন সনদটি ডিজিটাল নয় বা এটি নকল।

 

জন্ম নিবন্ধন যাচাই

মনে করুন, আপনার জন্ম নিবন্ধন নাম্বার / birth certificate ID: 19860915428117351। এই নাম্বার দিয়ে অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন, সেটি এখানে দেখানো হয়েছে। এই নাম্বারের জায়গায় আপনি আপনার জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন আইডি নাম্বার ব্যবহার করে আপনার জন্ম নিবন্ধন নাম্বার যাচাই করবেন।

 

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

শুধুমাত্র জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন সনদ যাচাই করা সম্ভব নয়। এর জন্য জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন নাম্বার জানা থাকাও প্রয়োজন। এই দুইটি তথ্য (জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন নাম্বার ও জন্ম তারিখ) যদি আপনার জানা থাকে তাহলে অনলাইনে মাধ্যমে খুব সহজে যাচাই করে নিতে পারবেন।

 

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনার কাঙখিত জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাইলে ভিজিট করুন https://bdris.gov.bd/br/search

সেখানে সঠিক দিয়ে যাচাই করুন। সব ঠিক থাকলে অনলাইন কপি দেখতে পাবেন। পাশে ডাউনলোড করার অপশনও পাবেন। সেখান থেকে আপনার সনদ ডাউনলোড করে নিন।

 

জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৩

  • শিশুর জন্মের ৪৫ দিনের মাঝে নিবন্ধন করলে কোন ফি লাগে না।
  • ৪৫ দিন থেকে ৫ বছরের মাঝে নিবন্ধন করলে ২৫ টাকা ফি লাগবে৷
  • ৫ বছরের পর নিবন্ধন করলে ফি লাগবে ৫০ টাকা।

জন্ম নিবন্ধন সংশোধন এর ক্ষেত্রে কিছু নির্দিষ্ট ফি প্রযোজ্য। জন্ম নিবন্ধন ফি সমুহ :

বিষয় ফিসের হার
দেশে বিদেশে
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফ্রি ফ্রি
জন্ম বা মৃত্যুর ৪৫ (পঁয়তাল্লিশ) দিন পর হইতে ৫ (পাঁচ) বৎসর পর্যন্ত কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ২৫/- ১ মার্কিন ডলার (USD)
জন্ম বা মৃত্যুর ৫ (পাঁচ) বৎসর পর কোন ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন (সাকুল্যে) ৫০/- ১ মার্কিন ডলার
জন্ম তারিখ সংশোধনের জন্য আবেদন ফি ১০০/- ২ মার্কিন ডলার
জন্ম তারিখ ব্যতীত নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি ৫০/- ১ মার্কিন ডলার
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় মূল সনদ বা তথ্য সংশোধনের পর সনদের কপি সরবরাহ ফ্রি ফ্রি
বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ ৫০/- টাকা (BDT) ১ মার্কিন ডলার
জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২৩

 

প্রশ্ন : একজন ব্যক্তি কি একাধিকবার জন্ম নিবন্ধন করতে পারবে?

একই ব্যক্তি একাধিকবার জন্ম নিবন্ধন করতে পারবে না। এটি জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ এর ২১ ধারা অনুযায়ী দন্ডনীয় অপরাধ। তবে একজন ব্যক্তি একটি জন্ম নিবন্ধন আবেদন করে পাওয়ার পর সেটি একাধিকবার ডাউনলোড বা সংগ্রহ করতে পারবে।

5/5 - (4 votes)

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page