জেনে রাখুন

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩, সময়সূচী ও কবে চালু হবে

যাত্রীরা চলতি বছরের (২০২৩) ডিসেম্বর থেকে এই রুটে ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার আসা-যাওয়া করতে পারবেন।

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩ ও সময়সূচী (Dhaka to Cox’s bazar train ticket price and schedule 2023) নির্ধারণ করেছে বাংলাদেশ রেলওয়ে১১ নভেম্বর ২০২৩ তারিখ উদ্বোধন করা হয়েছে বহুল আকাঙ্ক্ষিত ঢাকা-কক্সবাজার রেল সংযোগ প্রকল্প। সশরীরে উপস্থিত থেকে এই প্রকল্প উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাত্রীরা চলতি বছরের (২০২৩) ডিসেম্বর থেকে এই রুটে ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার আসা-যাওয়া করতে পারবেন।

১ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে চলবে ঢাকা-কক্সবাজার ও চট্টগ্রাম-কক্সবাজার রুটে দুই জোড়া আন্তঃনগর ট্রেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনী কোচের রেক দিয়েই ঢাকা-কক্সবাজার রুটের বিরতিহীন ট্রেন চালাবে রেলওয়ে।

১১ নভেম্বর দোহাজারী থেকে কক্সবাজার রেলপথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে কক্সবাজারের সঙ্গে ঢাকাসহ সারাদেশের রেল সংযোগ চালু হয়।

ডিসেম্বরের (২০২৩) প্রথম সপ্তাহেই চট্টগ্রাম থেকে আরো একটি ট্রেন এবং দীর্ঘদিন বন্ধ থাকা চট্টগ্রাম-দোহাজারী লোকাল ট্রেন সার্ভিস পুনরায় চালু করা হবে।

এবার ঢাকা ও চট্টগ্রাম থেকে কক্সবাজার রেলপথের ভাড়া তালিকা ও সময়সূচি চূড়ান্ত করেছে বাংলাদেশ রেলওয়ে। কক্সবাজারের রেলপথের ভাড়া চূড়ান্ত করা হয়েছে। দু-একদিনের মধ্যেই প্রকাশ করা হবে।

সে অনুযায়ী, ঢাকা থেকে শোভন চেয়ারের টিকিট ৫০০ টাকা, এসি চেয়ার (স্নিগ্ধা) ৯৬১ টাকা, প্রথম শ্রেণীর চেয়ার ৭৭১ টাকা, প্রথম শ্রেণীর বার্থ/সিট ১১৫০ টাকা এবং এসি বার্থের টিকিট ১ হাজার ৭২৫ টাকা।

আর চট্টগ্রাম-কক্সবাজার পর্যন্ত আন্তঃনগর ট্রেনে শোভন চেয়ারের টিকিট ২০৫ টাকা, প্রথম শ্রেণীর চেয়ার/সিট ৩১১ টাকা, প্রথম শ্রেণীর বার্থ ও এসি সিট ৪৬৬ টাকা, এসি চেয়ার (স্নিগ্ধা) ৩৮৬ টাকা এবং এসি বার্থ টিকিট ৬৯৬ টাকা।

ঢাকা-কক্সবাজার রুটের প্রথম বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু হবে ঢাকা থেকে। চট্টগ্রাম-কক্সবাজার রুটের প্রথম ট্রেনটি চলাচল করবে কক্সবাজার থেকে। ঢাকা-চট্টগ্রাম রুটের চট্টলা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনের অবমুক্ত রেক দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার রুটের আন্তঃনগরগুলো চালানো হবে। ঢাকা রুটের ট্রেনটি চালানো হবে দক্ষিণ কোরিয়া থেকে আমদানিকৃত নতুন কোচ দিয়ে।

চট্টগ্রাম-কক্সবাজার রুটে আরও দুই জোড়া কমিউটার ট্রেন সার্ভিস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রকল্পের কাজ শতভাগ শেষ না হওয়ায় আপাতত ঢাকা থেকে প্রতিদিন এক জোড়া ও চট্টগ্রাম থেকে এক জোড়া ট্রেন চালানো হবে। রেক বা কোচ ও ইঞ্জিন পাওয়া সাপেক্ষে চট্টগ্রাম থেকে কক্সবাজারে আরো একজোড়া আন্তঃনগর ট্রেন চালানো হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

ঢাকার ট্রেনটি (৮১৪) রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে ভোর ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছবে। ফিরতি পথে বেলা ১টায় কক্সবাজার থেকে ছেড়ে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছবে। সময় লাগবে ৮ ঘণ্টা ১০ মিনিট। ট্রেনটি শুধু চট্টগ্রাম স্টেশনে ৩০ মিনিটের যাত্রাবিরতি দেবে।

অন্যদিকে ৮২৪ নম্বর ট্রেন কক্সবাজার থেকে সকাল ৭টায় ছেড়ে বেলা ১০টা ৫ মিনিটে চট্টগ্রাম পৌঁছবে। সময় লাগবে ৩ ঘণ্টা ৫ মিনিট। অন্য ট্রেনটি (৮২১) সকাল ৭টায় চট্টগ্রাম থেকে ছেড়ে ১০টা ২০ মিনিটে কক্সবাজারে পৌঁছবে। সময় লাগবে ৩ ঘণ্টা ২০ মিনিট।

ঢাকা-কক্সবাজার আন্তঃনগরে কোচ থাকবে ১৮টি। আসন থাকবে দিনের বেলায় ৮২৪টি, রাতে ৭৭৯টি। অন্তত ২০ শতাংশ আসন চট্টগ্রামের যাত্রীদের জন্য বরাদ্দ থাকবে।

চট্টগ্রাম-কক্সবাজার রুটের আন্তঃনগর ট্রেনটি ষোলশহর, জালানীহাট, পটিয়া, দোহাজারী, সাতকানিয়া, চকরিয়া, ডুলাহাজরা ও রামু স্টেশনে যাত্রাবিরতি দিয়ে কক্সবাজারে যাত্রী পরিবহন করবে। চট্টগ্রাম-কক্সবাজার রুটের ট্রেনটির রেকে মোট কোচ সংখ্যা হবে ১২টি। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত আন্তঃনগর ট্রেনের যাত্রীরা সকালে গিয়ে রাতেই চট্টগ্রামে ফিরতে পারবেন।

১ ডিসেম্বর ২০২৩ তারিখ থেকে কক্সবাজারে ট্রেন চালাতে আমরা প্রস্তুত। প্রথম ট্রেনটি চলাচল শুরু করবে ঢাকা থেকে। দ্বিতীয় বাণিজ্যিক ট্রেনটি চলবে কক্সবাজার থেকে চট্টগ্রাম।

কক্সবাজারকে ঘিরে অন্তত ৬ জোড়া ট্রেনের পরিকল্পনা হাতে নেওয়া হলেও শুরুতে দুই কিংবা তিন জোড়া ট্রেন চালানো হবে। পর্যায়ক্রমে বাকি ট্রেনগুলো চালানো হবে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে (পূর্বাঞ্চল) চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. শহিদুল ইসলাম।

ইঞ্জিন ও জনবল পাওয়া সাপেক্ষে চট্টগ্রাম-চাঁদপুর কিংবা ঢাকা-চট্টগ্রাম রুটের আরো কয়েকটি ট্রেনের গন্তব্য স্টেশন কক্সবাজার পর্যন্ত বাড়ানো হবে।

 

যেসব রুটে কক্সবাজার যাওয়া যাবে

  • চট্টগ্রাম টু কক্সবাজার।
  • ঢাকা টু কক্সবাজার।
  • সিলেট টু কক্সবাজার।
  • চাঁদপুর টু কক্সবাজার।

ঢাকা টু কক্সবাজার ট্রেন কবে চালু হবে

চট্টগ্রামের দোহাজারী থেকে পর্যটননগরী কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথের নির্মাণকাজ শেষ হওয়ার পথে। ১১ নভেম্বর ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পের উদ্বোধন করেছেন। আর ডিসেম্বর (২০২৩) থেকে বাণিজ্যিকভাবে এ রুটে ট্রেন চালুর পরিকল্পনা রয়েছে। প্রথমে ঢাকা থেকে এ রুটে একটি যাত্রীবাহী ট্রেন চললেও পর্যায়ক্রমে তা বাড়ানো হবে।

 

যাত্রা ও গন্তব্যে পৌঁছানোর সময়

রেল সূত্র জানিয়েছে, দিনে একটি ট্রেন ঢাকা থেকে রাত সাড়ে ১০টায় যাত্রা করে বিমানবন্দর এবং চট্টগ্রাম স্টেশনে বিরতি দিয়ে সকাল ৬টা ৪০ মিনিটে কক্সবাজারে পৌঁছাবে। কক্সবাজার থেকে দুপুর ১টায় যাত্রা করে রাত ৯টা ১০ মিনিটে ঢাকায় ফিরবে। ফিরতি পথেও চট্টগ্রাম ও ঢাকার বিমানবন্দরে যাত্রাবিরতি করবে। এরই মধ্যে ট্রেনটির নাম প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে।

 

ট্রেনের প্রস্তাবিত নাম

রেল সূত্রে জানা গেছে, ঢাকা থেকে কক্সবাজার রুটে চালু হতে যাওয়া ট্রেনের জন্য বেশ কয়েকটি নাম প্রস্তাব করেছে বাংলাদেশ রেলওয়ে। এগুলো হলো: প্রবাল এক্সপ্রেস, হিমছড়ি এক্সপ্রেস, ইনানী এক্সপ্রেস, লাবণী এক্সপ্রেস ও সেন্টমার্টিন এক্সপ্রেস। এর মধ্য থেকে একটি বাছাই বা অন্য কোনো নাম দিতে পারেন প্রধানমন্ত্রী।

 

ঢাকা-কক্সবাজার ট্রেন ভাড়া ২০২৩

ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজারের দূরত্ব ৫৫১ কিলোমিটার। রেলওয়ে সূত্রে জানা গেছে, এ পথে নন-এসি অর্থাৎ শোভন চেয়ারে ৫১৫ ও এসি সিটে ৯৮৪ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। এসি সিটে ১৫ শতাংশ ভ্যাটসহ ভাড়া হবে ১ হাজার ১৩২ টাকা। ভ্যাটসহ এসি কেবিনে ১ হাজার ৩৬৩ ও এসি বার্থে ভাড়া পড়বে ২ হাজার ৩৬ টাকা। ধারণা করা হচ্ছে, ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চালু হলে প্রতিমাসে প্রায় সাড়ে তিন কোটি টাকা রাজস্ব আদায় হবে।

 

বগি ও আসন সংখ্যা

ট্রেনে দুটি খাবার বগি, একটি পাওয়ার কার, তিনটি এসি কেবিন, পাঁচটি এসি চেয়ার, ছয়টি শোভন চেয়ার এবং একটি নন-এসি ফার্স্ট সিট বগি থাকবে। ঢাকা থেকে যাত্রার সময় আসনসংখ্যা হবে ৭৯৭। ফিরতি পথে আসন হবে ৭৩৭। বাংলাদেশ রেলওয়ে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আপাতত ঢাকা-চট্টগ্রাম রুটের তূর্ণা নিশীথার বগি দিয়ে চালানো হবে ঢাকা-কক্সবাজারের ট্রেন।

 

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩

ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ - Dhaka to Cox's bazar train schedule 2023
ঢাকা টু কক্সবাজার ট্রেনের সময়সূচী ২০২৩ – Dhaka to Cox’s bazar train schedule 2023

রেলওয়ে সূত্রে জানা গেছে, পরিকল্পনা অনুযায়ী রেলওয়ে পূর্বাঞ্চলের পক্ষ থেকে ঢাকা-কক্সবাজার পর্যন্ত ট্রেন সার্ভিসের জন্য ট্রেনের সময়সূচি তৈরি করে রেল ভবনে প্রস্তাব পাঠানো হয়েছে।

এর মধ্যে প্রথম প্রস্তাব অনুযায়ী (ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন নম্বর-১) ঢাকা থেকে রাত ৮টা ১৫ মিনিটে একটি ট্রেন কক্সবাজারের উদ্দেশে ছেড়ে যাবে। ট্রেনটি কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনে পৌঁছাবে ভোর ৫টা ৩০ মিনিটে। ফিরতি পথে কক্সবাজার থেকে সকাল ১০টায় ছেড়ে ঢাকায় পৌঁছাবে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।

দ্বিতীয় প্রস্তাব অনুযায়ী (ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার ট্রেন নম্বর-২) ঢাকা থেকে ট্রেনটি রাত ১১টা ৫০ মিনিটে ছেড়ে কক্সবাজারে পৌঁছাবে সকাল ৯টা ৩০ মিনিটে। ফিরতি পথে একই ট্রেন কক্সবাজার থেকে দুপুর ১২টা ৪৫ মিনিটে ছেড়ে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌঁছবে রাত ১০টায়।

 

ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও চাঁদপুর থেকে কক্সবাজার এর ভাড়া ও সময়সূচি

 

চট্টগ্রাম-কক্সবাজার রুটের ট্রেনের সময়সূচী

১.চট্টগ্রাম-কক্সবাজার
চট্টগ্রাম ছেড়ে যাবে সকাল ৬.৩০ টায়
কক্সবাজার পৌঁছাবে সকাল ১০ টায়
ট্রেনের নাম চট্টলা এক্সপ্রেস।

২. চট্টগ্রাম টু কক্সবাজার
চট্টগ্রাম ছেড়ে যাবে সকাল ৯.৩০ টায়
কক্সবাজার পৌছাবে দুপুর ১ টায়
ট্রেনের নাম কক্সবাজার কমিউটার।

৩. চট্টগ্রাম টু কক্সবাজার
চট্টগ্রাম ছেড়ে যাবে দুপুর ৩.১৫
কক্সবাজার পৌছাবে সন্ধ্যা ৭ টায়
ট্রেনের নাম চট্রলা এক্সপ্রেস ।

৪. চট্টগ্রাম টু কক্সবাজার
চট্টগ্রাম ছেড়ে যাবে সন্ধ্যা ৭:৩০
কক্সবাজার পৌঁছাবে রাত ১১ টায়
ট্রেনের নাম দোহাজারী কমিউটার।

৫. কক্সবাজার টু চট্টগ্রাম
কক্সবাজার ছেড়ে যাবে সকাল ৫ টায়
চট্টগ্রাম পৌঁছাবে ৮.৫০ টায়
ট্রেনের নাম দোহাজারী কমিউটার।

৬. কক্সবাজার টু চট্টগ্রাম
কক্সবাজার ছেড়ে যাবে সকাল ১০ঃ৩০
চট্টগ্রাম পৌঁছাবে দুপুর ২.৩০ টায়
ট্রেনের নাম চট্রলা এক্সপ্রেস।

৭. কক্সবাজার টু চট্টগ্রাম
কক্সবাজার ছেড়ে যাবে দুপুর ১ঃ৩০
চট্টগ্রাম পৌঁছাবে বিকাল ৫ টায়
ট্রেনের নাম কক্সবাজার কমিউটার।

৮. কক্সবাজার থেকে চট্টগ্রাম
কক্সবাজার ছেড়ে যাবে সন্ধ্যা ৭:৩০ টায়
চট্টগ্রাম পৌঁছাবে রাত ১১ টায়
ট্রেনের নাম চট্টলা এক্সপ্রেস।

৯. ঢাকা-কক্সবাজার
ঢাকা ছেড়ে যাবে সকাল ৭.৪৫ টায়
কক্সবাজার পৌঁছাবে বিকেল ৪ টায়
ট্রেনের নাম মহানগর প্রভাতী।

১০. ঢাকা কক্সবাজার
ঢাকা ছেড়ে যাবে সকাল ১০ টায়
কক্সবাজার পৌঁছাবে সন্ধ্যা ৬.৩০ টায়
ট্রেনের নাম ট্যুরিস্ট কোচ।

১১. ঢাকা-কক্সবাজার
ঢাকা ছেড়ে যাবে রাত ১১ঃ১৫ টায়
কক্সবাজার পৌঁছাবে ৭.১৫ টায়।
ট্রেনের নাম, কোরিয়ান কোচ।

১২. কক্সবাজার থেকে ঢাকা
কক্সবাজার ছেড়ে যাবে দুপুর ১.০০ টায়
ঢাকা পৌঁছাবে রাত ৯.০০ টায়
আপাতত কোরিয়ান কোচ।

১৩. কক্সবাজার টু ঢাকা
কক্সবাজার ছেড়ে যাবে রাত ৮ঃ৪৫ টায়
ঢাকা পৌঁছাবে সকাল ৬টায়
ট্রেনের নাম তূর্না এক্সপ্রেস।

১৪. কক্সবাজার টু ঢাকা
কক্সবাজার ছেড়ে যাবে রাত ১০ টায়
ঢাকা পৌঁছাবে সকাল ৭ টায়
আপাতত টুরিস্ট কোচ।

১৫. সিলেট থেকে কক্সবাজার
সিলেট ছেড়ে যাবে সকাল ৭.৩০
কক্সবাজার পৌঁছাবে বিকেল ৫ টায়
ট্রেনের নাম ঠিক করা হয়নি।

১৬. কক্সবাজার থেকে সিলেট
কক্সবাজার ছেড়ে যাবে রাত ৮ টায়
সিলেট পৌঁছাবে সকাল ৫.৩০
টায় ট্রেনের নাম ঠিক করা হয়নি।

১৭. কক্সবাজার থেকে চাঁদপুর♦️
টাইম টেবিল করা হয়নি
ট্রেনের নাম মেঘনা এক্সপ্রেস।

১৮. চাঁদপুর টু কক্সবাজার
টাইমটেবিল ঠিক করা হয়নি
ট্রেনের নাম মেঘনা এক্সপ্রেস।

5/5 - (4 votes)

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page