লেখাপড়া

এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৩ pdf [MCQ answers 100% correct]

এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৩ / HSC Bangla 1st paper question solution 2023 pdf (ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড) পরীক্ষা শেষে এখানে দেয়া হয়েছে।

২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে। তবে প্রথম দিনে অনুষ্ঠিত হবে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের পরীক্ষা। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামসহ তিন শিক্ষা বোর্ডের প্রথম ৪টি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এসব বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু হবে ২৭ আগস্ট। বৃহস্পতিবার পরীক্ষার প্রথম দিনে অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। পরীক্ষা শুরু হবে সকাল ১০টায়।

এই পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে অনুষ্ঠানের জন্য নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি বছর সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষার্থীরা অংশ নেবেন। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে। এইচএসসি পরীক্ষা কেন্দ্র করে ১৪ আগস্ট থেকে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৪৩ দিন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

বন্যার কারণে মাদ্রাসা, কারিগরি এবং চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের ৪টি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। স্থগিত চারটি বিষয়ের পরীক্ষার সময়সূচিও ঘোষণা করা হয়েছে।

এইচএসসি পরীক্ষা ২০২৩

পাবলিক পরীক্ষাউচ্চমাধ্যমিক / এইচএসসি পরীক্ষা ২০২৩
বোর্ড সমূহসাধারণ শিক্ষা বোর্ড (ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড )
পরীক্ষা শুরু ১৭ আগস্ট ২০২৩ থেকে (৩ বোর্ড বাদে)
তত্ত্বীয় পরীক্ষা শেষ সেপ্টেম্বর ২০২৩
ব্যবহারিক পরীক্ষা শুরুসেপ্টেম্বর ২০২৩
HSC exam 2023

এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৩ ঢাকা বোর্ড

HSC Bangla 1st paper question solution 2023 dhaka board

  • বিষয় : HSC বাংলা ১ম পত্র (MCQ)
  • প্রশ্ন সেট : ক
  • পরীক্ষার তারিখ : ১৭-৮-২০২৩ সকাল ১০টা
HSC Bangla 1st paper question solution 2023

অন্যান্য বোর্ডের এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্নে উত্তর পরীক্ষা শেষে শিগগরিই প্রকাশ করা হবে।

এইচএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি ২০২৩ উত্তর ঢাকা বোর্ড

HSC Bangla 1st paper question solution 2023 dhaka board

অন্যান্য শিক্ষা বোর্ডের এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্নে উত্তর পরীক্ষা শেষে শিগগরিই প্রকাশ করা হবে।

কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষা উপলক্ষে দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রশ্নপত্র ফাঁসের গুজবমুক্ত ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সুষ্ঠু, সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে কোচিং সেন্টার বন্ধ থাকবে।

কেন্দ্র ও পরীক্ষার্থীর সংখ্যা

দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডের ১০ লাখ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার। 

এছাড়া ডেঙ্গুর প্রাদুর্ভাব চলায় মশা প্রতিরোধে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। 

দেশের সকল বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা একযোগে শুরু হওয়ার কথা থাকলেও চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ ও বন্যার কারণে তিন বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেওয়া হয়। 

ফলে বৃহস্পতিবার শুরু হচ্ছে ঢাকা, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ, বরিশাল, যশোর, রাজশাহী ও দিনাজপুর বোর্ডের পরীক্ষা।   

এই আট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৭ হাজার ২৪১ জন। এর মধ্যে ২ লাখ ৩৪ হাজার ৮৯৮ জন বিজ্ঞান বিভাগের, ৫ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন মানবিকের এবং ১ লাখ ৭৭ হাজার ৭৭৭ জন ব্যবসায় শিক্ষার। 

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে আগামী ২৭ অগাস্ট। 

পরীক্ষার নম্বর ও সময়

এদিন সকাল ১০টা থেকে বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। মহামারীর পর এবারই প্রথম পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে। অর্থাৎ তিন ঘণ্টায় ১০০ নম্বরের প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের। বরাবরের মতই শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। এবছর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত পুনর্বিন্যস্ত সিলেবাসে সব বিষয়ে পূর্ণ নম্বরে পরীক্ষা হলেও তথ্য প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে হবে।

৭৫ নম্বরের পরীক্ষায় ২৫ নম্বর থাকবে ব্যবহারিকে; বাকি ৫০ নম্বরের তত্ত্বীয় পরীক্ষা নেওয়া হবে। ৫০ নম্বরের মধ্যে ২০ নম্বর থাকবে এমসিকিউ আর ৩০ নম্বর রচনামূলক প্রশ্নের উত্তর দিতে হবে।

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button