ভর্তি তথ্য

ডিগ্রি ভর্তি ২০২৩ : আবেদন, বিজ্ঞপ্তি ও নীতিমালা [Degree admission 2023]

জাতীয় বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত ডিগ্রি ভর্তি ২০২৩ সংক্রান্ত নির্দেশনা (আবেদন, বিজ্ঞপ্তি ও নীতিমালা) প্রকাশিত হয়েছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে Degree ডিগ্রি ১ম বর্ষের ভর্তি আবেদন কার্যক্রম অনলাইনে (app1.nu.edu.bd) চলবে ২ থেকে ৩০ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তির আবেদন করতে পারবেন সেসব শিক্ষার্থীরা, যারা বিগত ২০২১ ও ২০২২ সালে এইচএসসি পাশ করেছেন। উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষা বোর্ড অবস্থিত গাজীপুরে। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে ৯২টি কলেজ রয়েছে, যেখান ডিগ্রি কোর্সে ভর্তি হওয়া যায়।

ডিগ্রি ভর্তি ২০২৩ / ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৩

বিশ্ববিদ্যালয়জাতীয় বিশ্ববিদ্যালয় (National University)
শিক্ষাবর্ষ ২০২২-২০২৩ সেশন
কোর্স / প্রোগ্রামডিগ্রি (পাস) কোর্স
আবেদন লিংকapp1.nu.edu.bd
অফিসিয়াল ওয়েবসাইটhttps://www.nu.ac.bd
ডিগ্রি ভর্তি ২০২৩

ডিগ্রি ভর্তি যোগ্যতা ২০২৩

এখানে কেবল নির্দিষ্ট পয়েন্ট ভিত্তিতে শিক্ষার্থীদেরকে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হয় এবং নির্দিষ্ট সেশনগুলোতে। আসুন এ ভর্তি যোগ্যতা সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আমরা এখন নিজে থেকে দেখব।

এসএসসি পাস: যে সকল শিক্ষার্থীরা ২০১৮, ২০১৯, ২০২০ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং উত্তীর্ণ হয়েছে। সে সকল শিক্ষার্থীরা ডিগ্রিতে আবেদন করার সুযোগ পাবে। তবে এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ শিক্ষার্থীদের ২ পয়েন্ট থাকতে হবে।

এইচএসসি পাস: যেসব শিক্ষার্থীরা ২০২০, ২০২১ এবং ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই কেবল এখানে ডিগ্রী ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে তাদেরকে চতুর্থ বিষয়ে সহ ২ পয়েন্ট থাকতে হবে। তাছাড়া কোন শিক্ষার্থী এখানে আবেদন করার সুযোগ পাবে না।

ডিগ্রি ভর্তির আবেদনের সময়সীমা 

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ মতে শিক্ষার্থীদেরকে নির্দিষ্ট সময় আবেদন করতে হবে এবং নির্দিষ্ট সময়ে তাদের প্রয়োজনীয় কাগজপত্র জমা করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানে। আসুন এখন দেখে নেই কবে কত তারিখে কোন কাজগুলো করতে হবে সে বিষয়টি।

  • ডিগ্রী ভর্তি আবেদনের শুরুর তারিখ ২ আগস্ট ২০২৩
  • ডিগ্রি আবেদনের শেষ তারিখ ৩০ আগস্ট ২০২৩
  • আবেদন ফি নির্দিষ্ট কলেজে জমা দেওয়ার শেষ তারিখ ৩ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত।
  • কলেজ কর্তৃক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ হচ্ছে ৩ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত।
ডিগ্রি ভর্তি ২০২৩ : আবেদন, বিজ্ঞপ্তি ও নীতিমালা - Degree admission 2023
ডিগ্রি ভর্তি ২০২৩ : আবেদন, বিজ্ঞপ্তি ও নীতিমালা – Degree admission 2023

ডিগ্রি ভর্তি হতে কি কি লাগবে


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে (app1.nu.edu.bd) আবেদন করতে হবে। এই লিংকে গিয়ে যথাযথভাবে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট করলে আপনার আবেদন সফল হবে এবং সংশ্লিষ্ট কলেজে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

  • এসএসসি পরীক্ষার সকল তথ্য
  • এইচএসসি পরীক্ষার সকল তথ্য
  • ছবি
  • প্রার্থীর মোবাইল নাম্বার
  • Email

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী কোর্স তালিকা ২০২৩

আমরা সকলেই জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির জন্য সকলেই আবেদন করতে পারি। জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তিন বছরেরর অনেকগুলো কোর্স রয়েছে। আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী তিন বছরের কোর্স সমূহ আলোচনা করব।

  • (বিএ) Bachelor of Arts – BA
  • (বিএসসি) Bachelor of Science – BSC
  • (বি স্পোর্টস) Bachelor of Sports – B Sports
  • (বিএমইউ) Bachelor of Music – BMU
  • (বিএসএস) Bachelor of Social Science – BSS
  • (বিএসএস) Bachelor of Business Studies – BSS

ডিগ্রী ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে ডিগ্রি ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। এছাড়াও আপনি চাইলে কম্পিউটারের দোকানে গিয়ে ডিগ্রী ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। চলুন আজকে দেখে নিই মোবাইলে এসএমএসের মাধ্যমে কিভাবে ডিগ্রী ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে হয়।

ডিগ্রী ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে হলে প্রথমে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে Nu< Space> atdg <space> Roll Number টাইপ করে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

NU ডিগ্রি ভর্তি নীতিমালা 

ডিগ্রি ভর্তি ২০২২ –  ২০২৩ মতে শিক্ষার্থীদেরকে মেধা তালিকার ভিত্তিতে কলেজ এবং বিষয় নির্বাচন করা হবে। অর্থাৎ শিক্ষার্থীরা তার পছন্দের মত কলেজ নির্বাচন করলেও কলেজ কর্তৃপক্ষ তাদের নির্দিষ্ট মেধা ক্রমানুসারে শিক্ষার্থীদেরকে বাছাই করে নেবে। এক্ষেত্রে শিক্ষার্থীদেরকে অবশ্যই তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা ফলাফল ভালো করতে হবে পূর্বে থেকেই। তাহলে সে তার পছন্দের কলেজটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

ডিগ্রি ভর্তি হতে কত পয়েন্ট লাগে?

ডিগ্রি ভর্তি হতে ২ লাগে তবে এক্ষেত্রে মাঝে মাঝে এর থেকে বেশি পয়েন্ট লাগতে পারে।

ডিগ্রি ভর্তি হতে কি কি লাগে?

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ মতে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসির প্রয়োজনে সকল ডকুমেন্ট ছবি সহ যাবতীয় সকল তথ্যগুলো যা উপরে বিবরণ করে দেয়া হয়েছে।


Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button