শিক্ষা বার্তা

নতুন শিক্ষাক্রমে শিক্ষক প্রশিক্ষণ ১৭-৩১ ডিসেম্বর, নির্দেশনা জারি

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীনে বাস্তবায়নাধীন ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় দেশের ৬৪ জেলার ৪৭৬ উপজেলায় নতুন কারিকুলাম বিস্তরণবিষয়ক ৭ দিনব্যাপী অষ্টম ও নবম শ্রেণির শ্রেণি শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম ১৭ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আরও বলা হয়, এই সময়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-সংক্রান্ত প্রশিক্ষণও চলমান থাকবে এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করবেন, তাই নির্বাচন কমিশন সচিবালয়ের সঙ্গে সমন্বয় করে নির্ধারিত তারিখ অনুযায়ী প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করা হবে।

জানা গেছে, অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম ৯-১৫ ডিসেম্বর পর্যন্ত চলার কথা ছিল। তবে গত ৬ ডিসেম্বর তা স্থগিত করা হয়। এরও আগে ১ ডিসেম্বর থেকে উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা পেছানো হয়।

 

অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে উপজেলা পর্যায়ে শিক্ষক প্রশিক্ষণ আগামী রোববার (১৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে শিক্ষকদের সাত দিনের প্রশিক্ষণ। প্রধম ধাপে ৪৭৭টি উপজেলা-থানায় ৫০৮টি ব্যাচে শিক্ষক প্রশিক্ষণ আয়োজন করা হবে। প্রথম পর্যায়ে ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রশিক্ষণ পাচ্ছেন।

নির্ধারিত দিনে সকাল ৯ টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে পর্যন্ত প্রশিক্ষণ চলবে। সকাল ১১ টায় ১৫ মিনিটের চা বিরতি, দুপুর ১টায় ১ ঘণ্টা নামাজ ও দুপুরের খাবারের বিরতি ও সোয়া তিনটায় চা বিরতি থাকবে।

এ প্রশিক্ষণ পরিচালনা নিয়ে বৃহস্পতিবার জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের একগুচ্ছ নির্দেশনা দিয়েছে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম। এতে প্রশিক্ষণ বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে।

দৈনিকশিক্ষাডটকমের পাঠকদের জন্য ওই নির্দেশনাগুলো তুলে ধরা হলো।

5/5 - (5 votes)

প্রাসঙ্গিক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page