ভর্তি তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২৩ আবেদন নিয়ম, যোগ্যতা ও বিজ্ঞপ্তি PDF

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২৩ (NU Degree admission and circular 2023) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) অর্থাৎ ডিগ্রি পাস কোর্সে পাঠদানকারী কলেজসমূহে শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন অনলাইনে (www.nu.ac.bd/admissions) শুরু হয়েছে ২ আগস্ট থেকে। আবেদনের শেষ তারিখ ৩০ আগস্ট ২০২৩ রাত ১২টা।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তির আবেদন করতে পারবেন সেসব শিক্ষার্থীরা, যারা বিগত ২০২১ ও ২০২২ সালে এইচএসসি পাশ করেছেন। উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষা বোর্ড অবস্থিত গাজীপুরে। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে ৯২টি কলেজ রয়েছে, যেখান ডিগ্রি কোর্সে ভর্তি হওয়া যায়।

 

এক নজরে:

ডিগ্রি ভর্তি ২০২৩ / ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৩

বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ্ববিদ্যালয় (National University)
শিক্ষাবর্ষ ২০২২-২০২৩ সেশন
কোর্স / প্রোগ্রাম ডিগ্রি (পাস) কোর্স
আবেদন লিংক app1.nu.edu.bd
অফিসিয়াল ওয়েবসাইট https://www.nu.ac.bd
ডিগ্রি ভর্তি ২০২৩

 

 

ডিগ্রি ভর্তি যোগ্যতা ২০২৩

এখানে কেবল নির্দিষ্ট পয়েন্ট ভিত্তিতে শিক্ষার্থীদেরকে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হয় এবং নির্দিষ্ট সেশনগুলোতে। আসুন এ ভর্তি যোগ্যতা সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আমরা এখন নিজে থেকে দেখব।

এসএসসি পাস: যে সকল শিক্ষার্থীরা ২০১৮, ২০১৯, ২০২০ সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং উত্তীর্ণ হয়েছে। সে সকল শিক্ষার্থীরা ডিগ্রিতে আবেদন করার সুযোগ পাবে। তবে এক্ষেত্রে চতুর্থ বিষয়সহ শিক্ষার্থীদের ২ পয়েন্ট থাকতে হবে।

এইচএসসি পাস: যেসব শিক্ষার্থীরা ২০২০, ২০২১ এবং ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই কেবল এখানে ডিগ্রী ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবে। এক্ষেত্রে তাদেরকে চতুর্থ বিষয়ে সহ ২ পয়েন্ট থাকতে হবে। তাছাড়া কোন শিক্ষার্থী এখানে আবেদন করার সুযোগ পাবে না।

 

ডিগ্রি ভর্তির আবেদনের সময়সীমা 

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ মতে শিক্ষার্থীদেরকে নির্দিষ্ট সময় আবেদন করতে হবে এবং নির্দিষ্ট সময়ে তাদের প্রয়োজনীয় কাগজপত্র জমা করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানে। আসুন এখন দেখে নেই কবে কত তারিখে কোন কাজগুলো করতে হবে সে বিষয়টি।

  • ডিগ্রী ভর্তি আবেদনের শুরুর তারিখ ২ আগস্ট ২০২৩
  • ডিগ্রি আবেদনের শেষ তারিখ ৩০ আগস্ট ২০২৩
  • আবেদন ফি নির্দিষ্ট কলেজে জমা দেওয়ার শেষ তারিখ ৩ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত।
  • কলেজ কর্তৃক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ হচ্ছে ৩ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত।
ডিগ্রি ভর্তি ২০২৩ : আবেদন, বিজ্ঞপ্তি ও নীতিমালা - Degree admission 2023
ডিগ্রি ভর্তি ২০২৩ : আবেদন, বিজ্ঞপ্তি ও নীতিমালা – Degree admission 2023

 

ডিগ্রি ভর্তি হতে কি কি লাগবে


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রথমে অনলাইনে (app1.nu.edu.bd) আবেদন করতে হবে। এই লিংকে গিয়ে যথাযথভাবে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট করলে আপনার আবেদন সফল হবে এবং সংশ্লিষ্ট কলেজে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

  • এসএসসি পরীক্ষার সকল তথ্য
  • এইচএসসি পরীক্ষার সকল তথ্য
  • ছবি
  • প্রার্থীর মোবাইল নাম্বার
  • Email

 

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

National university degree admission circular 2023 pdf / image download link : https://i.ibb.co/KzZxRXn/Download-Degree-Admission-Notice-2023.jpg

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী কোর্স তালিকা ২০২৩

আমরা সকলেই জানিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তির জন্য সকলেই আবেদন করতে পারি। জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তিন বছরেরর অনেকগুলো কোর্স রয়েছে। আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী তিন বছরের কোর্স সমূহ আলোচনা করব।

  • (বিএ) Bachelor of Arts – BA
  • (বিএসসি) Bachelor of Science – BSC
  • (বি স্পোর্টস) Bachelor of Sports – B Sports
  • (বিএমইউ) Bachelor of Music – BMU
  • (বিএসএস) Bachelor of Social Science – BSS
  • (বিএসএস) Bachelor of Business Studies – BSS

 

ডিগ্রী ভর্তি রেজাল্ট ২০২৩ দেখার নিয়ম

আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে ডিগ্রি ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। এছাড়াও আপনি চাইলে কম্পিউটারের দোকানে গিয়ে ডিগ্রী ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন। চলুন আজকে দেখে নিই মোবাইলে এসএমএসের মাধ্যমে কিভাবে ডিগ্রী ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে হয়।

ডিগ্রী ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখতে হলে প্রথমে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে Nu< Space> atdg <space> Roll Number টাইপ করে পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

 

NU ডিগ্রি ভর্তি নীতিমালা 

ডিগ্রি ভর্তি ২০২২ –  ২০২৩ মতে শিক্ষার্থীদেরকে মেধা তালিকার ভিত্তিতে কলেজ এবং বিষয় নির্বাচন করা হবে। অর্থাৎ শিক্ষার্থীরা তার পছন্দের মত কলেজ নির্বাচন করলেও কলেজ কর্তৃপক্ষ তাদের নির্দিষ্ট মেধা ক্রমানুসারে শিক্ষার্থীদেরকে বাছাই করে নেবে। এক্ষেত্রে শিক্ষার্থীদেরকে অবশ্যই তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষা ফলাফল ভালো করতে হবে পূর্বে থেকেই। তাহলে সে তার পছন্দের কলেজটিতে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

 

ডিগ্রি ভর্তি হতে কত পয়েন্ট লাগে?

ডিগ্রি ভর্তি হতে ২ লাগে তবে এক্ষেত্রে মাঝে মাঝে এর থেকে বেশি পয়েন্ট লাগতে পারে।

ডিগ্রি ভর্তি হতে কি কি লাগে?

ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ মতে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসির প্রয়োজনে সকল ডকুমেন্ট ছবি সহ যাবতীয় সকল তথ্যগুলো যা উপরে বিবরণ করে দেয়া হয়েছে।

 

 

 

ডিগ্রি ভর্তি ২০২২

বিশ্ববিদ্যালয় : জাতীয় বিশ্ববিদ্যালয় (National University)
কোর্স / প্রোগ্রাম : ডিগ্রি (পাস) কোর্স
কোর্সের মেয়াদ : ৩ বছর মেয়াদী
আবেদনের তারিখ : ১৮ সেপ্টেম্বর বিকাল ৪টা থেকে ১১ অক্টোবর ২০২২ রাত ১২টা পর্যন্ত
কলেজে কাগজপত্র জমার শেষ তারিখ : ১২ অক্টোবর ২০২২
কলেজ নিশ্চায়নের শেষ সময় ১৩ অক্টোবর ২০২২
আবেদনের লিংক : http://app5.nu.edu.bd অথবা http://www.nu.ac.bd/admissions
NU degree admission 2023

 

 

 

ডিগ্রি ভর্তি আবেদন ২০২২

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (http://www.nu.ac.bd/admissions অথবা http://app1.nu.edu.bd) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিতে হবে।

 

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (http://www.nu.ac.bd/admissions) এর Prospectus (Degree Pass) / Important Notice অপশন থেকে জানা যাবে।

 

 

ডিগ্রি ভর্তি আবেদনের যোগ্যতা

 

  • ক. বাংলাদেশে স্বীকৃত যেকোনো শিক্ষা বোর্ড / উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৮/২০১৯/২০২০ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০২০/২০২১/২০২২ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • খ. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বিজনেস ম্যানেজেন্ট) ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনুচ্ছেদ-১ এর “ক” নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে ।

 

 

O-Level ও A-Level শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতা

 

গ) ইংরেজি মাধ্যমের ২০১৮/২০১৯/২০২০ সালের O-Level পরীক্ষায় ৩টি বিষয়ে B grade সহ অন্তত ৪টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২০/২০২১/২০২২ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে B grade সহ অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে ।

এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ইমেইল অ্যাড্রেসে (degpassnu@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে।

সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

উল্লেখ্য যে, ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O-Level ও A-Leve পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

 

 

বিদেশী সার্টিফিকেটধারী (বাংলাদেশের নাগরিক) শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতা

ঘ) বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের (বাংলাদেশের নাগরিক হতে হবে) ক্ষেত্রে বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বরপত্রের সমতা নিরূপণ করা হলে, তারাও এ ভর্তি কার্যক্রমে অনুচ্ছেদ-১ এর ক নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

 

এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ইমেইল অ্যাড্রেসে (degpassnu@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে।

 

সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু কোর্সের নাম, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে।

 

উল্লেখ্য যে, ভর্তিচ্ছু কোর্সটি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট , বোর্ড কর্তৃক সমতা নিরূপণের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

 

 

ডিগ্রি কোর্সে ভর্তি হতে পারবে না যারা / অযোগ্যতা

 

  • উ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২০২১ অথবা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/ প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে, সে সকল শিক্ষার্থী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না।

তবে নির্ধারিত সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।

  • চ) একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল অথবা স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

 

 

ডিগ্রিতে যেভাবে শিক্ষার্থী ভর্তি করা হবে

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (পাস) / ডিগ্রি ১ম বর্ষে ভর্তি হতে হলে, শিক্ষার্থীকে প্রথমে ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনে শিক্ষার্থী কোনো মেধাতালিকায় নির্বাচিত হলে, সে ডিগ্রি ১ম বর্ষের চূড়ান্ত ভর্তির ফরম তুলতে পারবে।

ভর্তি পরীক্ষা ব্যতীত এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ছাত্রছাত্রী ডিগ্রিতে ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধাতালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ডিগ্রি (পাস) শ্রেণির বিষয় বরাদ্ধ দেয়া হবে।

একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে, সেক্ষেত্রে আবেদনকারীর পর্যায়ক্রমে চতুর্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে ৪০% ও ৬০% এবং প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% এর ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে। এরপরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

 

ডিগ্রি আবেদন ফি

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) অর্থাৎ ডিগ্রি পাস কোর্সে প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা ।

 

কলেজ চয়েজ

একজন আবেদনকারী কেবল ১টি কলেজে আবেদন করতে পারবেন। আবেদন ফরমে কোনো ভুল থাকলে, আবেদনকারী তা বাতিল/Cancel করে নতুন করে আবেদন করতে পারবেন। তবে ১ বারের বেশি Cancel করা যাবেনা। আর কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চিত হলে, তা আর Cancel করা যাবে না।

 

 

ডিগ্রি ভর্তির মেধাতালিকার রেজাল্ট

প্রথমে প্রাথমিক ভর্তি আবেদন করতে হবে প্রার্থীদের। আবেদন করা প্রার্থীদের মধ্য থেকে মেধা/ফলাফল ও তাদের পছন্দের কলেজ অনুযায়ী যোগ্যতার ভিত্তিতে মেধা তালিকার (১ম, ২য়, ৩য় এভাবে ধাপে ধাপে) মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হবে। নির্বাচিত প্রার্থীরা পরবর্তীতে নির্দিষ্ট কলেজে চূড়ান্তভাবে ভর্তি হবেন।

 

 

ডিগ্রি ভর্তি আবেদনের নিয়ম ২০২৩

 

আবেদন করতে যা লাগবে : SSC বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর HSC বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর এক কপি পাসপোর্ট সাইজ ছবি (অবশ্য তা মোবাইলের মধ্যে থাকতে হবে) একটি ইমেইল এড্রেস ও মোবাইল নম্বর।

৫ ধাপে আবেদন : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক (পাস) / ডিগ্রি ১ম বর্ষের ভর্তির জন্য প্রাথমিক আবেদন সাধারণত ৫টি ধাপে সম্পন্ন করতে হয় এবং তা শুধু অনলাইনেই সম্পন্ন করতে হয়। তার আগে আপনাকে প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করে আবেদন করতে লাগবেন।

 

  • প্রথম ধাপ : ডিগ্রি ১ম বর্ষের ভর্তির জন্য প্রাথমিক আবেদন আবেদন করতে প্রথমে এখানে ক্লিক করুন । এবার SSC ও HSC পরীক্ষার রোল নম্বর, রেজিঃ নম্বর, বোর্ড ও পাসের সাল দিয়ে Next বাটনে ক্লিক করবে।

তবে যেসব শিক্ষার্থী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এইচএসসি বা এসএসসি পাশ করেছে, তারা যেভাবে আবেদন করবে তার নিয়ম হচ্ছে, তাদের যে স্টূডেন্ট আইডি নম্বর আছে ঐটাই রোল নম্বর। তাহলে রেজিস্ট্রেশন নম্বর কোনটা? উত্তর হচ্ছে তাদের ঐ স্টূডেন্ট আইডি নম্বরের শেষ ৬ ডিজিট-ই হচ্ছে রেজিস্ট্রেশন নম্বর। তবে ঐ ৬ ডিজিট ডেস (-) ছাড়া বসাতে হবে।

 

  • দ্বিতীয় ধাপ : এই ধাপে আবেদনকারী তার SSC ও HSC পরীক্ষার ফলাফলসহ সব তথ্য দেখতে পাবে এবং নিচের দিকে গেলে আবেদনকারীর নামসহ তার পিতা-মাতার নাম, জন্মতারিখ এবং লিঙ্গ অপশন দেয়া থাকবে, সেই অপশন ভাল করে দেখবে যে কি দেয়া আছে। (এখানে কোনো ভুল হলে অবশ্যই সঠিক লিঙ্গ দিবেন) তারপর Next বাটনে ক্লিক করুন।

 

  • তৃতীয় ধাপ : তারপর যে পেজ আসবে সে পেজের একেবারে বাম দিকের প্রথম কলামে দেখতে পাবেন Eligible Subject List দেয়া আছে। এই তালিকা থেকে আপনি জানতে পারবেন যে, আপনি কি কি কোর্সে ডিগ্রিতে পড়তে পারবেন। তারপর দ্বিতীয় কলাম থেকে আপনাকে কলেজ নির্বাচন করতে হবে (উল্লেখ্য যে, শুধুমাত্র একটি কলেজে আবেদন করতে পারবেন)

 

কলেজ সিলেক্ট করতে আপনাকে প্রথমে বিভাগ নির্বাচন করতে হবে। তারপর জেলা নির্বাচন করতে হবে (অবশ্য আপনি যে কলেজ চয়েজ দিতে চান সেই কলেজ যে বিভাগ ও জেলায় অবস্থিত, আপনাকে সেসব বিভাগ ও জেলার নাম দিতে হবে) এবং সব শেষে নিচের বক্স থেকে কাঙ্ক্ষিত বা ভর্তিচ্ছু কলেজের নাম নির্বাচন করতে হবে।

 

এরপর দ্বিতীয় কলামে আপনি Subject choice করার অপশন পাবেন এবং কোন বিষয়ে কতটি সিট আছে, তাও ডান পাশে দেখতে পাবেন। এখন আপনি যে কোর্সটি প্রথম চয়েজ দিবেন, সেটাতে প্রথমে ক্লিক করুন। তারপর দুই নম্বরে যে কোর্স চয়েজ দিবেন সেটাতে ক্লিক করুন। এভাবে একের পর এক কোর্স চয়েজ করতে পারবেন। (উল্লেখ্য কোর্স চয়েজ খুভ সাবধানে দিবেন) এবার Next বাটনে ক্লিক করুন।

 

 

  • চথুর্থ ধাপ : এখন যে পেজ আসবে তাতে কোটা দেয়া থাকবে। আপনার যদি কোনো কোটা থাকে তাহলে Yes অপশনে ক্লিক করে কাঙ্ক্ষিত কোটা সিলেক্ট করূন। আর যদি কোনো কোটা না থাকে তাহলে No অপশনে ক্লিক করুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

 

  • পঞ্চম ধাপ : এই পর্যায়ে আবেদনকারীর একটি ছবি, একটি মোবাইল নম্বর এবং একটি ই-মেইল প্রদান করতে হবে। (তবে ছবিটি ১৫০ পিক্সেল উচ্চতা, ১২০ পিক্সেল প্রস্থ এবং সাইজ ৫০ KB এবং jpg ফরম্যাটে হতে হবে)

 

এরপর Preview application অপশনে ক্লিক করে দেখুন আপনার দেয়া তথ্য সঠিক আছে কিনা। এবার আপনি নিশ্চিত হলে নিচে থাকা Submit Application অপশনে ক্লিক করুন। তারপর pdf আকারে একটি ফাইল (ফরম) আসবে সেটা ডানলোড করে প্রিন্ট করে বের করুন।

 

ফরমটি বের করার পর আবেদনকারী ফরমটিতে স্টুডেন্ট সিগন্যাচারের জায়গায় স্বাক্ষর দিয়ে আবেদন ফি বাবদ ২৫০ টাকা সহ নিম্নোক্ত কাগজপত্র ভর্তিচ্ছু জমা দিতে হবে।

 

 

আবেদন ফি যেভাবে জমা দিতে হবে

যেহেতু জাতীয় বিশ্ববিদ্যালয় জেনারেল কোনো পদ্ধতি রাখেনি সেহেতু প্রত্যেক কলেজের আবেদন ফি দেওয়ার পদ্ধতি বা মাধ্যম ভিন্ন হতে পারে। কোনো কলেজ বিকাশে, কোনো কলেজ রকেট বা শিওর ক্যাশে টাকা জমা নেয়। তবে কোন কলেজ কিসের মাধ্যমে আবেদন ফি জমা নিবে তা সংশ্লিষ্ট কলেজের নোটিশ বোর্ডে দেখতে পারবে এবং কোড বা নাম্বার দেওয়া থাকবে, যার ফলে আপনি চাইলে নিজে নিজেও আবেদন ফি পরিশোধ করতে পারবেন। যেহেতু সব কলেজের নিয়ম এক নয়, তাই ফি জমা দেওয়ার নিয়ম দেওয়া হলো না। তবে কলেজের নিকটস্থ কোনো কম্পিউটার ঘরে গেলে তারা করে দিবে।

 

 

বিকাশের মাধ্যমে আবেদন ফি জমা দেয়ার নিয়ম

  • ১ম ধাপ : বিকাশ এপ অপেন করে পে বিল অপশনে ক্লিক করুন। তারপর প্রাপক অপশন থেকে আপনার কলেজের নাম অথবা বিলার আইডি (biller id) নম্বর দিন (এখানে নাম নাকি নম্বর দিতে হবে তা সংশ্লিষ্ট কলজের ভর্তি বিজ্ঞপ্তি থেকে জানতে পারবেন) এবং বিলার আইডি আসলে সেলেক্ট করুন।

 

  • ২য় ধাপ : এবার student id এর জায়গায় আবেদন ফরমে থাকা বা মোবাইলে আসা ভর্তি রোল (Admission Roll) টা দিন। বি.দ্র. ম্যানুয়ালি মাস যা আসবে তাই থাকবে চেঞ্জ করার দরকার নেই। এবার next ধাপে যান।

 

  • ৩য় ধাপ : এবার আপনাকে কত টাকা পে করতে হবে তা সংক্রান্ত একটা মেনু আসবে। এখানে কিছুই করতে হবে না। এবার next ধাপে যান।

 

  • ৪র্থ ধাপ : এবার আপনাকে আপনার বিকাশের পিন নম্বর দিতে হবে। পিন দেওয়ার পর next এ যান এবং ট্যাপ করে চেপে ধরুন। নেট সংযোগ ভালো থাকলে সাথে সাথে পেমেন্ট হয়ে যাবে।

 

 

কলেজে যেসব কাগজপত্র জমা দিতে হবে

 

অনলাইনে প্রাথমিক আবেদন করা শেষ হলে আবেদনকারীকে প্রথমে প্রিন্ট করা প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। তারপর কোনো কম্পিউটার ঘর বা নিজের মোবাইল ব্যাংকিং থেকে আবেদন ফি পরিশোধ করে নিম্নোক্ত কগজাদি কলেজে জমা দিয়ে প্রাথমিক আবেদন সম্পূর্ণ করতে হবে।

 

প্রার্থীর SSC ও HSC / সমমান পরিক্ষার নম্বরপত্র/মার্কশীট এর ফটোকপি এবং প্রার্থীর SSC ও HSC / সমমান পরিক্ষার রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি কপি।

 

আবেদন ফরম জমা দেওয়ার কয়েক দিনের মধ্যে আবেদনকারীকে তার মোবাইল নম্বরে ফলাফল জানিয়ে দেয়া হবে। আবেদনকারী ভর্তির জন্য নির্বাচিত হলে, সংশ্লিষ্ট কলেজ আবেদন কারীর প্রাথমিক আবেদন Online -এ নিশ্চায়ন করবে এবং তা আবেদনকারীর মোবাইল নম্বরে SMS -এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

 

উল্লেখ্য, প্রাথমিক আবেদন নিশ্চায়ন ব্যতীত কোন প্রার্থীই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না। আবেদন ফি পরিশোধ করে কলেজে আবেদন পত্র জমা দেয়ার পরে প্রার্থীর মোবাইল ফোনে SMS না আসলে বুঝতে হবে যে, তার আবেদন ফরম কলেজ কর্তৃক নিশ্চায়ন করা হয়নি।

এক্ষেত্রে প্রার্থীকে সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে যোগাযোগ করতে হবে নতুবা ডিগ্রিতে ভর্তি হতে পারবে না। তবে মেসেজ ছাড়াও অনলাইনে দেখা যাবে আবেদন সাবমিট ও নিশ্চায়ন করা হয়েছে কিনা।

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – NU degree admission 2022

 

 

National university degree admission 2022
NU degree admission circular 2022 – Apply online date and details (page-3)

 

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
NU degree admission circular 2023 – Apply online date and details (page-4)

 

 

ডিগ্রির ক্লাস নভেম্বরে

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ডিগ্রি পাস কোর্সে ১ম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস নভেম্বর থেকে শুরু হবে।

 

 

 

 

ডিগ্রি ১ম বর্ষের বইয়ের তালিকা (BA & BSS)

 

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি

  • প্রথম পত্র: ইসলামের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস (৭৫০ খ্রিস্টাব্দ পর্যন্ত)
  • দ্বিতীয় পত্র: ইসলামের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস (৭৫০-১২৫৮ খ্রিস্টাব্দ)

 

ইসলাম শিক্ষা

  • প্রথম পত্র: কুরআন শিক্ষা
  • দ্বিতীয় পত্র: আল-কালাম

 

ইতিহাস

  • প্রথম পত্র: বাংলার ইতিহাস (প্রাচীনকাল থেকে ১২০৪ খ্রিস্টাব্দ পর্যন্ত)
  • দ্বিতীয় পত্র: দক্ষিণ এশিয়ার ইতিহাস (১৫২৬-১৭৬৫)

 

দর্শন

  • প্রথম পত্র: দর্শনের সমস্যা
  • দ্বিতীয় পত্র: নীতিশাস্ত্র

 

আরবি

  • প্রথম পত্র: আরবি গদ্য
  • দ্বিতীয় পত্র: আরবি সাহিত্যের ইতিহাস- ১ (৫০০-১২৫৮ AD)

 

ভূগোল ও পরিবেশ

  • প্রথম পত্র: প্রাকৃতিক পরিবেশ ও ভূগোল
  • দ্বিতীয় পত্র: অর্থনৈতিক ভূগোল

 

মনোবিজ্ঞান

  • প্রথম পত্র: সাধারণ মনোবিজ্ঞান
  • দ্বিতীয় পত্র: পরীক্ষণ মনোবিজ্ঞান

 

গার্হস্থ্য অর্থনীতি

  • প্রথম পত্র: গৃহ ব্যবস্থাপনা ও গৃহায়ন
  • দ্বিতীয় পত্র: শিশু বর্ধন ও পারিবারিক সম্পর্ক

 

সংস্কৃত

  • প্রথম পত্র: সংস্কৃত সাহিত্যের ইতিহাস
  • দ্বিতীয় পত্র: সংস্কৃত নাটক

 

রাষ্ট্রবিজ্ঞান

  • প্রথম পত্র: রাজনৈতিক তত্ত্ব
  • দ্বিতীয় পত্র: যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সংগঠন এবং রাজনৈতিক ব্যবস্থা

 

সমাজবিজ্ঞান

  • প্রথম পত্র: পরিচায়ক সমাজবিজ্ঞান
  • দ্বিতীয় পত্র: সামাজিক ইতিহাস ও নৃবিজ্ঞান

 

সমাজকল্যাণ

  • প্রথম পত্র: সমাজকর্মের ইতিহাস ও দর্শন
  • দ্বিতীয় পত্র: বাংলাদেশের চাহিদা ও সামাজিক সমস্যা

 

অর্থনীতি

  • প্রথম পত্র: ব্যষ্টিক অর্থনীতি
  • দ্বিতীয় পত্র: বাংলাদেশের অর্থনীতি

 

 

ডিগ্রি ১ম বর্ষের বই এর তালিকা (BBS)

 

হিসাববিজ্ঞান
প্রথম পত্র: Principles of Accounting
দ্বিতীয় পত্র: Auditing

ব্যবস্থাপনা
প্রথম পত্র: Introduction to Business
দ্বিতীয় পত্র: Fundamentals of Management

মার্কেটিং
প্রথম পত্র: Principles of Marketing
দ্বিতীয় পত্র: Export-Import Management

ফিন্যান্স ও ব্যাংকিং
প্রথম পত্র: Principles of Finance
দ্বিতীয় পত্র: Law and Practices of Banking and Insurance

 

ডিগ্রি ১ম বর্ষের বই এর তালিকা (BSC)

 

উদ্ভিদ বিজ্ঞান
প্রথম পত্র: Microbiology, Physiology, Mycology
দ্বিতীয় পত্র: Higher Cryptogams, Gymnosperms, Plant Pathology

রসায়ন
প্রথম পত্র: Physical Chemistry
দ্বিতীয় পত্র: Organic Chemistry

পদার্থ বিজ্ঞান
প্রথম পত্র: Mathematical Methods, Waves and Optics
দ্বিতীয় পত্র: Mechanics, Properties of Matter and Relativity

প্রাণি বিজ্ঞান
প্রথম পত্র: Nonchordate
দ্বিতীয় পত্র: Chordata

পরিসংখ্যান
প্রথম পত্র: Descriptive Statistics
দ্বিতীয় পত্র: Probability and Probability Distributions

গণিত
প্রথম পত্র: Fundamentals of Mathematics
দ্বিতীয় পত্র: Coordinate Geometry and Vector Analysis

 

কম্পিউটার বিজ্ঞান
প্রথম পত্র: Computer Fundamental and Programming Language
দ্বিতীয় পত্র: Data Structure and Algorithms

Geography and Environment
প্রথম পত্র: Physical Geography & Environment
দ্বিতীয় পত্র: Economic Geography

Biochemistry and Molecular Biology
প্রথম পত্র: Physical and Organic Chemistry
দ্বিতীয় পত্র: Biomolecules

Psychology
প্রথম পত্র: General Psychology
দ্বিতীয় পত্র: Experimental Psychology

Soil Science
প্রথম পত্র: Pedology and Soil Physics
দ্বিতীয় পত্র: Soil Microbiology and Plant Biochemistry

 

 

National university degree admission circular 2023 pdf

 

 

 

NU degree admission guide 2023 / instructions

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button