খবর

আজকের ১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৩ [সর্বশেষ আপডেট খবর]

আজকের পেঁয়াজের দাম কত ২০২৩ [সর্বশেষ আপডেট মূল্য] : সিলেটে পেঁয়াজের বাজারে দেখা দিয়েছে অস্থিরতা। এক দিনের ব্যবধানে পেঁয়াজের দাম একলাফে কেজিতে বেড়েছে ২০ টাকা।

২৮ আগস্ট ২০২৩ তারিখ (সোমবার) সকালে সিলেট নগরের বাজারগুলোয় ভারত থেকে আমদানি করা পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকা কেজিতে বিক্রি করতে দেখা গেছে। গতকাল রোববার রাত থেকে এমন দামে বিক্রি হচ্ছে। এর আগে গত শনিবার পর্যন্ত ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকা কেজি। এ ছাড়া রসুনের দামও কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে।

পেঁয়াজের ওপর শুল্ক বসিয়ে এবার রফতানিমূল্য বাড়াল ভারত

পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের পর এবার রফতানিমূল্য বাড়াল ভারত সরকার। প্রতি মেট্রিক টন পেঁয়াজের রফতানি মূল্য ১৫০ মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৩৫০ ডলার নির্ধারণ করা হয়েছে।

পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ ও মজুদ বাড়াতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় গত ১৯ আগস্ট ৪০ শতাংশ শুল্ক আরোপ করে। এরপর ২৬ আগস্ট পেঁয়াজের রফতানিমূল্য বাড়িয়ে ৩৫০ ডলার নির্ধারণ করে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩৮ হাজার টাকা। ২৭ আগস্ট থেকে এ নিয়ম কার্যকর হবে বলে জানানো হয়। বেনাপোল বন্দর এলাকার বাজার ঘুরে দেখা যায়, খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ কেজি ৭০ টাকা ও দেশি পেঁয়াজ ৮৫ টাকায় বিক্রি হচ্ছে। মূল্যবৃদ্ধির দুই সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজ ৪৫ টাকা ও দেশি পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি হয়েছে।

এদিকে খরচ বৃদ্ধিতে পেঁয়াজ আমদানি বন্ধের আশঙ্কায় রয়েছেন আমদানিকারকরা। সরবরাহ থাকলেও আমদানি কমার অজুহাতে দেশীয় বাজারে দিন দিন বেড়ে চলেছে পেঁয়াজের দাম।

হিলি স্থলবন্দরে কেজিতে ১০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম

দিনাজপুরের হিলি স্থলবন্দরে ভারত থেকে পেঁয়াজের আমদানি স্বাভাবিক থাকলেও বিভিন্ন অজুহাতে আবারো অস্থির হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। বন্দরে দু’দিনের ব্যবধানে পাইকারিতে কেজি প্রতি ১০ থেকে ১২টাকা বেড়েছে পেঁয়াজের দাম। ২৪ আগস্ট বন্দরে আমদানি হওয়া ইন্দোর জাতের পেঁয়াজ প্রতি কেজি ৪৭ থেকে ৪৮ টাকা এবং নাসিক জাতের পেঁয়াজ ৫৩ থেকে ৫৪টাকা দরে বিক্রি হয়েছিল। কিন্তু শুল্কায়ন মূল্য বাড়ানোর খবরে শনিবার (২৬ আগস্ট) ইন্দোর জাতের পেঁয়াজ ৫৮ থেকে ৬০ টাকা এবং নাসিক জাতের পেঁয়াজ ৬২ থেকে ৬৫ টাকা বিক্রি করা হয়।

আজকের পেঁয়াজের দাম ২০২৩

  • বর্তমান বাংলাদেশের প্রতি ১ কেজি পেঁয়াজের দাম ৭৫-৮০ টাকা।
  • বর্তমান বাংলাদেশের প্রতি ১০ কেজি পেঁয়াজের দাম ৭৫০ থেকে ৮০০ টাকা।
  • প্রতি কেজি আমদানিকৃত পেঁয়াজের দাম ৬৫-৭০ টাকা।
  • প্রতি ১০ কেজিতে আমদানি করা পেঁয়াজের দাম ৬৫০ থেকে ৭০০ টাকা।
5/5 - (4 votes)

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button