চাকরির খবর

পূবালী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | ৬৬০ প্রবেশনারি অফিসার পদে চাকরি

পূবালী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (Pubali bank job circular 2023 প্রকাশিত হয়েছে। ৩ ক্যাটাগরির পদে মোট ৬৬০ জন নিয়োগ দেওয়া হবে। পদগুলো হলো- প্রবেশনারি সিনিয়র অফিসার (১০০টি পদ), প্রবেশনারি অফিসার (২০০টি পদ) ও প্রবেশনারি জুনিয়র অফিসার (৩৬০টি পদ)।   www.pubalibangla.com/career.asp লিংক থেকে অনলাইনে আবেদন করতে হবে ২৫ জুন ২০২৩ তারিখের মধ্যে। সবচেয়ে বেশি সংখ্যক জনবল নেওয়া হবে প্রবেশনারি জুনিয়র অফিসার (Probationary Junior Officer) পদে (৩৬০ জন)।

প্রবেশনারি সিনিয়র অফিসার

আবেদনের যোগ্যতা : প্রবেশনারি সিনিয়র অফিসার পদে আবেদনের জন্য স্নাতকোত্তর বা মাস্টার্স ডিগ্রি থাকতে হবে। পাবলিক পরীক্ষায় চারটি প্রথম শ্রেণি থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ থাকলে আবেদন করা যাবে না।
বেতন : প্রবেশন মেয়াদ অবস্থায় বেতন হবে ৪০ হাজার টাকা। এক বছরের প্রবেশন পিরিয়ড শেষে ৩১,০০০-২,০০০-৬১,০০০ স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবেন নিয়োগপ্রাপ্তরা। নিয়মিত অবস্থায় সব মিলিয়ে মাসে বেতন পড়বে ৬৭ হাজার ৫০০ টাকা।

প্রবেশনারি অফিসার

আবেদনের যোগ্যতা : প্রবেশনারি অফিসার পদে আবেদনের জন্য প্রার্থীদের স্নাতকোত্তর ডিগ্রির পাশাপাশি পাবলিক পরীক্ষায় তিনটি প্রথম শ্রেণি থাকতে হবে। তৃতীয় বিভাগ থাকলে আবেদন করা যাবে না।
বেতন : প্রবেশন অবস্থায় বেতন হবে ৩৫ হাজার টাকা। এক বছরের প্রবেশন পিরিয়ড শেষে ২৫,০০০-১,৬০০-৪৯,০০০ স্কেলে বেতন পাবেন। প্রবেশন শেষে মাসে বেতন হবে ৫৩ হাজার ৫৫০ টাকা।

প্রবেশনারি জুনিয়র অফিসার

আবেদনের যোগ্যতা : প্রবেশনারি জুনিয়র অফিসার পদে আবেদনের জন্য প্রার্থীদের স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। দুটি প্রথম শ্রেণি থাকতে হবে। তৃতীয় বিভাগ থাকলে আবেদন করা যাবে না।
বেতন : প্রবেশনারি জুনিয়র অফিসার পদে প্রবেশন অবস্থায় বেতন হবে ৩০ হাজার টাকা। এক বছরের প্রবেশন পিরিয়ড শেষে বেতন হবে ২০,০০০-১,২০০-৩৮,০০০ টাকা স্কেলে। প্রবেশনের মেয়াদ শেষে মাসে বেতন মিলবে ৪৪ হাজার ৩০০ টাকা।

আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে ২০২০ সালে চাকরির আবেদনে বয়সে ছাড় দেয় সরকার। তখন বলা হয়েছিল, ২০২০ সালের ২৫ মার্চে যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁরা আবেদনের সুযোগ পাবেন। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই প্রজ্ঞাপনের আলোকে পূবালী ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের ২৫ মার্চ পর্যন্ত যাঁদের বয়স ৩০ বছর, তাঁরা পূবালী ব্যাংকের প্রবেশনারি সিনিয়র অফিসার, প্রবেশনারি অফিসার ও প্রবেশনারি জুনিয়র অফিসার পদে আবেদনের সুযোগ পাবেন। এ ক্ষেত্রে ২০২০ সালের ২৫ মার্চ প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২০২০ সালে ২৫ মার্চে ৩২ বছর হতে হবে।

বাছাই পরীক্ষা পদ্ধতি

সাধারণত বেসরকারি ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্ন করা হয় ইংরেজিতে। এ ধরনের বেশির ভাগ পরীক্ষায় বাংলা থেকে প্রশ্ন আসে না। কোনোটাতে থাকলেও খুব কম নম্বর বরাদ্দ থাকে। বেশির ভাগ প্রশ্ন আসে ইংরেজি, গণিত, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি এবং সাধারণ জ্ঞান থেকে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট বিআইবিএম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ), সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ বেশির ভাগ বেসরকারি ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্ন প্রণয়ন করে। প্রতিষ্ঠানভেদে প্রশ্নের ধরন ও মান বণ্টন ভিন্ন হয়।

পূবালী ব্যাংক কি সরকারি? এক নজরে দেখে নিন

বাংলাদেশের একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক পূবালী ব্যাংক লিমিটেড। শাখা ও কর্মকাণ্ডের বিচারে সরকারি মালিকানাধীন ব্যাংকগুলোর পরই এটি দেশের অন্যতম বড় ব্যাংক। সেরা আর্থিক প্রতিষ্ঠান হিসেবে ‘বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড ২০০৯’ পদক পেয়েছে ব্যাংকটি। ব্যাংকটি পূর্ব পাকিস্তানের কয়েকজন বাঙালি উদ্যোক্তার উৎসাহে ১৯৫৯ সালে ইস্টার্ন মার্কেন্টাইল ব্যাংক নামে প্রতিষ্ঠিত হয়। স্বাধীনতা লাভের পর ১৯৭২ সালে এটি পূবালী ব্যাংক নামে সরকারিকরণ করা হয় এবং পুনরায় ১৯৮৩ সালে এটিকে বেসরকারিকরণ করা হয় ও নামকরণ করা হয় পূবালী ব্যাংক লিমিটেড। ব্যাংকটি ২০০৭ সালে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের সাথে ১০০ মিলিয়ন টাকার ঋণ চুক্তি স্বাক্ষর করে। ২০০৯ সালে পূবালী ব্যাংকের রিজার্ভ ছিল প্রায় ৮৮.৮৯ বিলিয়ন টাকা। ব্যাংকটির নন-পারফর্মিং লোন ২০০৪ সালে ১৮.৪০ শতাংশ থেকে কমে ২.৯৬ শতাংশে দাঁড়ায়।

প্রবেশনারি কর্মকর্তার কাজ কী

  • প্রবেশনারি কর্মকর্তাদের নিয়োগের পর শুরুতে নির্দিষ্ট মেয়াদে প্রশিক্ষণে অংশ নিতে হয়। প্রবেশনকাল ১ বছর।
  • প্রবেশনারি কর্মকর্তার প্রাথমিক কাজ বা দায়িত্ব হলো ব্যাংকের কার্যাবলি পরিচালনায় সিনিয়র কর্মকর্তা বা শাখা ব্যবস্থাপককে সহায়তা করা।
  • ব্যাংকিং কার্যক্রমের টুকটাক কাজগুলো পরিচালনা করা এবং এ কাজে সিনিয়র কর্মকর্তাকে সহায়তা করা।
  • গ্রাহকদের সেবা দেওয়ার পাশাপাশি তাদের বিভিন্ন জিজ্ঞাসার জবাব বা সমস্যার সমাধান করা।
  • ব্যাংকের নীতিমালার বিপণনের বিষয়টিও দেখতে হয়।
  • ব্যাংকের কর্মক্ষমতা সম্পর্কে প্রতিবেদন তৈরি করে ব্যবস্থাপককে দেখাতে হয়।
  • সিনিয়র কর্মকর্তার অনুপস্থিতিতে নির্দিষ্ট দায়িত্ব পালন।
  • ঋণ মঞ্জুরি এবং ব্যাংকের অন্যান্য আর্থিক সিদ্ধান্তসংক্রান্ত সভায়ও অংশ নিতে হয়।

পূবালী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

পূবালী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | ৬৬০ প্রবেশনারি অফিসার পদে চাকরি - Pubali bank job circular 2023
পূবালী ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ | ৬৬০ প্রবেশনারি অফিসার পদে চাকরি – Pubali bank job circular 2023

Pubali bank job circular 2023 PDF

Pubali bank job circular 2023 PDF download link : https://www.pubalibangla.com/pdf/Probationary_Senior_Officer_Probationary_Officer_Probationary_Junior_Officer.pdf

Rate this post

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button