খবর

রমজান কাদিরভ কে, জানুন তার সর্বশেষ খবর

রমজান কাদিরভ কে, এই প্রশ্নটি অনেকের। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কাদিরভের সক্রিয়তা ও বিভিন্ন বক্তব্যের কারণে তিনি নতুন করে আলোচিত। রাশিয়ার আওতাভুক্ত মুসলিম অধ্যুষিত চেচনিয়ার প্রেসিডেন্ট এই Ramzan kadyrov। দীর্ঘ বহু বছর ধরে রাশিয়ার শাসন ও আগ্রাসন থেকে মুক্ত হওয়ার জন্য লড়াই করছে চেচেনরা। স্বাধীনতা চাওয়া স্বজাতি চেচেনদের কঠোরভাবে দমন করার সুবাদে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পছন্দের মিত্র ও ঘনিষ্ঠ হয়ে ওঠেন রমজান কাদিরভ। যদিও অতীতে কাদিরভ নিজেও চেচনিয়ার স্বাধীনতার জন্য আন্দোলন করেছিল।

এছাড়া ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার পক্ষে যুদ্ধের জন্য চেচনিয়া থেকে বিরাট সেনা বহর পাঠিয়েছিলেন ৪৬ বছর বয়সী রমজান কাদিরভ

চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ

২০০৭ সালে রমজান কাদিরভকে চেচনিয়ার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন ভ্লাদিমির পুতিন। তখন থেকে চেচনিয়া অঞ্চলের পরিস্থিতি তুলনামূলক স্থিতিশীল। এর আগে এক দশক ধরে স্বাধীনতার জন্য যুদ্ধ করে ব্যর্থ হয়েছেন চেচেন বিচ্ছিন্নতাবাদীরা।  

বর্তমান সময়ে চেচেন বাহিনী যুদ্ধের শুরু থেকে রুশ বাহিনীর সঙ্গে মিলে ইউক্রেন সেনাদের বিরুদ্ধে লড়ছে। সাম্প্রতিক সময়ে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে রুশ বাহিনীর পিছু হটার বিষয়টি মানতে পারেননি রমজান কাদিরভ। এ জন্য একাধিকবার রুশ বাহিনীর নেতৃস্থানীয় কর্মকর্তাদের সমালোচনা করে বিভিন্ন মন্তব্য করেছেন তিনি।

চেচেনের এই নেতা তার ১৪, ১৫ ও ১৬ বছরের তিন ছেলেকে ইউক্রেন যুদ্ধে পাঠানোর ঘোষণা দিয়ে আবার আলোচনায় এসেছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, কাদিরভ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শক্তিশালী বন্ধু। যদিও তিনি রুশ সেনাদের নেতৃত্বের সমালোচনা করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে কাদিরভ লিখেছেন, একজন বাবার তার সন্তানদের শেখানো উচিত কীভাবে পরিবার, জনগণ ও দেশকে রক্ষা করতে হয়।

ওই বার্তায় কাদিরভ আরও লিখেছেন, তার ছেলেরা যখন অনেক ছোট, তখন থেকেই তিনি তাদের সামরিক প্রশিক্ষণ দেয়া শুরু করেন। এখন তাদের সত্যিকারের যুদ্ধের অভিজ্ঞতা নেওয়ার সময় এসেছে।

কাদিরভের ওই পোস্টে দেওয়া একটি ভিডিও চিত্রে দেখা গেছে, তার তিন ছেলে একটি প্রশিক্ষণ মাঠে বিভিন্ন ধরনের অস্ত্রের মহড়া চালাচ্ছে।

তবে সংঘাতে ১৫ বছরের কম বয়সীদের অংশগ্রহণ যুদ্ধাপরাধ বিবেচনা করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। যদিও আইসিসির এই বিধানকে রাশিয়া স্বীকৃতিই দেয়নি।

রমজান কাদিরভ অসুস্থ, অবস্থা আশঙ্কাজনক

১৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে ইউক্রেনের সামরিক বাহিনী গণমাধ্যমকে জানিয়েছে, সংকটাপন্ন অবস্থায় রমজান কাদিরভকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর গোয়েন্দা শাখার একজন প্রতিনিধি আন্দ্রেই ইউসোভ। দেশটির সংবাদমাধ্যম ওবোজরিভাতেলকে শুক্রবার তিনি বলেন, ‘রমজান কাদিরভের শারীরিক অবস্থা সংকটাপন্ন। তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন বলে আমরা জানতে পেরেছি। আগে থেকে যেসব অসুখে তিনি ভুগছিলেন, সেসব আরও বেড়েছে। এতেই তাঁর অবস্থা গুরুতর হয়েছে।’


কাদিরভের শারীরিক অবস্থা নিয়ে এসব তথ্য একাধিক সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে বলে জানান ইউসোভ। তবে কাদিরভ আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর অসুস্থ হননি বলেও নিশ্চিত করেন তিনি।

ইউসোভ বলেছেন, ‘তিনি (রমজান কাদিরভ) কয়েক দিন ধরেই মারাত্মক অসুস্থ। তবে কোনোভাবে আঘাত পাননি। তাঁর বর্তমান শারীরিক অবস্থার বিষয়টি স্পষ্ট হওয়ার জন্য অন্যান্য আরও কিছু বিষয়ে ব্যাখ্যার প্রয়োজন রয়েছে। তবে দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ বলে আমরা জানি।’

রমজান কাদিরভের ধর্ম কি?

রমজান কাদিরভ একজন চেচেন বংশোদ্ভূত মুসলিম। তার রাজনৈতিক দলের নাম ইউনাইটেড রাশিয়া। তার জন্ম চেচনিয়ার টেনটারই নামে অঞ্চলে ৫ অক্টোবর ১৯৭৬ তারিখে।

5/5 - (3 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button