রুটিন

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ সব বোর্ড | HSC routine 2023 PDF

সব বোর্ডের মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ (HSC routine 2023), সময়সূচি, আসন বিন্যাস ও কেন্দ্র তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড)।

এইচএসসি পরীক্ষা ২০২৩ (মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ) সারা দেশে একযোগে অনুষ্ঠিত হবে ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে, পরীক্ষা (তত্ত্বীয়/সৃজনশীল/রচনামূলক) শেষ হবে ২৫ সেপ্টেম্বর ২০২৩। ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর ২০২৩ তারিখ পর্যন্ত।

 

৮ জুন ২০২৩ তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আরো দেখুন : চট্টগ্রাম বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ডের ৪ বিষয়ের পরীক্ষার নতুন তারিখ ২০২৩

এইচএসসি ২০২৩

পরীক্ষা উচ্চমাধ্যমিক / এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২৩
পরীক্ষার তারিখ ১৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর ২০২৩
বোর্ড সমূহ সাধারণ শিক্ষা বোর্ড (ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড )
ব্যবহারিক পরীক্ষা শুরু ২৬ সেপ্টেম্বর ২০২৩ থেকে
ওয়েবসাইট http://www.educationboard.gov.bd

 

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হতো। এ সময়সূচিতে বাধা আসে ২০২০ সালে করোনাভাই রাসের কারণে। করোনার কারণে আগের পরীক্ষা সূচি এলোমেলো হয়ে যায়। ২০২১ সালে এইচএসসি পরীক্ষা শুরু হয় ডিসেম্বর মাসের ২ তারিখ এবং ২০২২ সালের পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর।

পিছিয়ে যাওয়া এই পরীক্ষা ধীরে ধীরে এগিয়ে আনার পরিকল্পনা হাতে নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় ২০২৩ সালের পরীক্ষা জুলাই মাসের মাঝামাঝি সময় নেওয়া হবে। কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এই পরীক্ষা এক মাস পিছিয়ে এখন ১৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে পরীক্ষার নেওয়া সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

 

২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় যেসব বিষয়ের পরীক্ষা হবে

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এইচএসসিতে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, আইসিটি, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্র, ইতিহাস প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম ও দ্বিতীয় পত্র, পৌরনীতি ও সুশাসন প্রথম ও দ্বিতীয় পত্র, অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্র, যুক্তিবিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজকর্ম প্রথম ও দ্বিতীয় পত্র, ভূগোল প্রথম ও দ্বিতীয় পত্র,

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম ও দ্বিতীয় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলাম শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, শিশুর বিকাশ প্রথম ও দ্বিতীয় পত্র, খাদ্য ও পুষ্টি প্রথম ও দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম ও দ্বিতীয় পত্র, কৃষি শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র,

মনোবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, পরিসংখ্যান প্রথম ও দ্বিতীয় পত্র, মৃত্তিকাবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, গার্হস্থ্যবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, চারু ও কারুকলা প্রথম ও দ্বিতীয় পত্র, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, সংস্কৃত প্রথম ও দ্বিতীয় পত্র, পালি প্রথম ও দ্বিতীয় পত্র, লঘুসঙ্গীত প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চাঙ্গসঙ্গীত প্রথম ও দ্বিতীয় পত্র এবং প্রকৌশল অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস বিষয়ের সিলেবাস প্রকাশ করা হয়েছে।

 

 এইচএসসি পরীক্ষার নিয়মকানুন ২০২৩

দুই ধরনের প্রশ্নের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রথমে বহুনির্বাচনী এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

  • সব পরীক্ষা হবে ৩ ঘণ্টার।
  • সকাল ১০টা থেকে অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে সকাল সাড়ে ৯টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ।
  •  
  • দুই ধরনের প্রশ্নের মাঝে কোনো বিরতি থাকবে না। প্রথমে বহুনির্বাচনী এবং পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।
  • প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ৩ ঘণ্টা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে।
  • এমসিকিউ ও সৃজনশীল পরীক্ষার মাঝখানে কোনো বিরতি থাকবে না।

 

এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২৩ : কবে কোন পরীক্ষা

বিষয় বিষয় কোডতারিখ ও বার
বাংলা ১ম পত্র১০১১৭/০৮/২০২৩ (বৃহস্পতিবার)
বাংলা ২য় পত্র১০২২০/০৮/২০২৩ (রবিবার)
ইংরেজি ১ম পত্র১০৭২২/০৮/২০২৩ (মঙ্গলবার)
ইংরেজি ২য় পত্র১০৮২৪/০৮/২০২৩ (বৃহস্পতিবার)
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৭৫২৭/০৮/২০২৩ (রবিবার)
পদার্থবিজ্ঞান ১ম পত্র১৭৪২৯/০৮/২০২৩ (মঙ্গলবার)
হিসাববিজ্ঞান ১ম পত্র২৫৩২৯/০৮/২০২৩ (মঙ্গলবার)
যুক্তিবিদ্যা ১ম পত্র১১২২৯/০৮/২০২৩ (মঙ্গলবার)
পদার্থবিজ্ঞান ২য় পত্র১৭৫৩১/০৮/২০২৩ (বৃহস্পতিবার)
হিসাববিজ্ঞান ২য় পত্র২৫৪৩১/০৮/২০২৩ (বৃহস্পতিবার)
যুক্তিবিদ্যা ২য় পত্র১২২৩১/০৮/২০২৩ (বৃহস্পতিবার)
ভূগোল ১ম পত্র১২৫০৩/০৯/২০২৩ (রবিবার)
ভূগোল ২য় পত্র১২৬০৪/০৯/২০২৩ (সোমবার)
রসায়ন ১ম পত্র১৭৬০৫/০৯/২০২৩ (মঙ্গলবার)
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র২৬৭০৫/০৯/২০২৩ (মঙ্গলবার)
ইতিহাস ১ম পত্র৩০৪০৫/০৯/২০২৩ (মঙ্গলবার)
উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ১ম পত্র২৮৬০৫/০৯/২০২৩ (মঙ্গলবার)
রসায়ন ২ম পত্র১৭৭০৭/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২ম পত্র২৬৮০৭/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
ইতিহাস ২ম পত্র৩০৫০৭/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২ম পত্র২৮৭০৭/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
অর্থনীতি ১ম পত্র১০৯১০/০৯/২০২৩ (রবিবার)
অর্থনীতি ২য় পত্র১১০১১/০৯/২০২৩ (সোমবার)
পৌরনীতি ও সুশাসন ১ম পত্র২৬৯১২/০৯/২০২৩ (মঙ্গলবার)
জীববিজ্ঞান ১ম পত্র১৭৮০৫/০৯/২০২৩ (মঙ্গলবার)
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র২৭৭০৫/০৯/২০২৩ (মঙ্গলবার)
পৌরনীতি ও সুশাসন দ্বিতীয় পত্র২৭০১৪/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
জীববিজ্ঞান দ্বিতীয় পত্র১৭৯১৪/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র২৭৮১৪/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
মনোবিজ্ঞান প্রথম পত্র১২৩১৭/০৯/২০২৩ (রবিবার)
কৃষিশিক্ষা প্রথম পত্র২৩৯১৭/০৯/২০২৩ (রবিবার)
মনোবিজ্ঞান দ্বিতীয় পত্র১২৪১৮/০৯/২০২৩ (সোমবার)
কৃষি শিক্ষা দ্বিতীয় পত্র২৪০১৮/০৯/২০২৩ (সোমবার)
উচ্চতর গণিত প্রথম পত্র২৬৫১৯/০৯/২০২৩ (মঙ্গলবার)
ইসলাম শিক্ষা প্রথম পত্র২৪৯১৯/০৯/২০২৩ (মঙ্গলবার)
উচ্চতর গণিত দ্বিতীয় পত্র২৬৬২১/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
ইসলাম শিক্ষা দ্বিতীয় পত্র২৫০২১/০৯/২০২৩ (বৃহস্পতিবার)
ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ১ম পত্র২৯২২৪/০৯/২০২৩ (রবিবার)
ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ২য় পত্র২৯৩২৫/০৯/২০২৩ (সোমবার)
এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ – HSC routine 2023

 

 

সব বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩

( ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড )

  

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ ঢাকা বোর্ড - রাজশাহী বোর্ড - যশোর বোর্ড - কুমিল্লা বোর্ড - চট্টগ্রাম বোর্ড - বরিশাল বোর্ড - সিলেট বোর্ড - দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড - HSC routine 2023 PDF
এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ ঢাকা বোর্ড – রাজশাহী বোর্ড – যশোর বোর্ড – কুমিল্লা বোর্ড – চট্টগ্রাম বোর্ড – বরিশাল বোর্ড – সিলেট বোর্ড – দিনাজপুর বোর্ড ও ময়মনসিংহ বোর্ড – HSC routine 2023 PDF

 

এইচএসসি রুটিন ২০২৩ / HSC routine 2023 pdf download (All education board)

সব বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৩ pdf ডাউনলোড করা যাবে এই লিংক থেকে: https://dhakaeducationboard.gov.bd/data/20230608134503400664.pdf

এইচএসসি ব্যবহারিক পরীক্ষার সময়সূচি ২০২৩

ব্যবহারিক পরীক্ষার তারিখ : ২৬/০৯/২০২৩ হতে ০৪/১০/২০২৩ তারিখ পর্যন্ত। (উল্লিখিত তারিখের মধ্যে অবশ্যই পরীক্ষা সম্পন্ন করতে হবে এবং ০৫/১০/২০২৩ তারিখের মধ্যে ব্যবহারিক নম্বর অনলাইনে এন্ট্রি সম্পন্ন করে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তাঁর প্রতিনিধিকে হাতে হাতে ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে অত্র বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে)।

পরীক্ষার্থীরা নিজ দায়িত্বে পরীক্ষার তারিখ, সময় ও স্থান নিজ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা/অধ্যক্ষের নিকট হতে জেনে নেবে।

এইচএসসি পরীক্ষার সংক্রান্ত নির্দেশনা ২০২৩

( এইচএসসি পরীক্ষার নোটিশ ২০২৩ )

সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা চলাকালীন সময়ে শিক্ষার্থীদের নিম্নোক্ত নির্দেশনা মেনে চলতে হবে।

১। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৩। ৩০ নম্বররের বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩০ মিনিট। ব্যবহারিক বিষয় সম্বলিত পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল (CQ) পরীক্ষার ক্ষেত্রে সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট। পরীক্ষা বিরতিহীন ভাবে প্রশ্নপত্রে উল্লেখিত সময় পর্যন্ত চলবে। MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

  • (ক) সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে- সকাল ৯.৩০ টায় লিখিত পরীক্ষার উত্তরপত্র ও বহুনির্বাচনী OMR শিট বিতরণ। সকাল ১০.০০টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ সকাল ১০.৩০টায় বহুনির্বাচনী উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। (২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে এ সময় ১০.২৫মি.)
  • (খ) দুপুর ০২.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে- দুপুর ০১.৩০ মি. অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী OMR শিট বিতরণ। দুপুর ০২.০০ টা বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। দুপুর ০২.৩০ মি. বহুনির্বাচনী উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে এ সময় ০২.২৫মি.।

৪। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে।

৫। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

৬। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৭। পরীক্ষার্থীকে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে (প্রযোজ্য ক্ষেত্রে) পৃথকভাবে পাস করতে হবে।

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না ।

৯। কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। ১০। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর (Non programmable) ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

১১। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে পারবে না।

এইচএসসি কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস ২০২৩ (ঢাকা বোর্ড)

HSC center list 2023 (Dhaka board) pdf download link : https://dhakaeducationboard.gov.bd/data/20230626114257362877.pdf

 

 

এইচএসসি গ্রেডিং সিস্টেম ২০২৩

MarksGrade PointLetter Grade
0 to 320.00F
33 to 391.00D
40 to 492.00C
50 to 593.00B
60 to 693.50A-
70 to 794.00A
80 to 1005.00A+
এইচএসসি গ্রেডিং সিস্টেম ২০২৩

বাংলাদেশের শিক্ষা বোর্ড তালিকা ও ওয়েবসাইট লিংক

ক্রমিক নংশিক্ষা বোর্ডসমূহের নামশিক্ষা বোর্ডসমূহের লিংক
০১বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডhttp://www.bteb.gov.bd
০২বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডhttp://www.bmeb.gov.bd
০৩মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকাhttp://dhakaeducationboard.gov.bd
০৪মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রামhttp://www.bise-ctg.gov.bd
০৫মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লাhttp://www.comillaboard.gov.bd
০৬মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহীhttp://www.rajshahieducationboard.gov.bd
০৭মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোরhttp://www.jessoreboard.gov.bd
০৮মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশালhttp://www.barisalboard.gov.bd
০৯মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেটhttp://sylhetboard.gov.bd
১০মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুরhttp://www.dinajpureducationboard.gov.bd
দেশের সব শিক্ষা বোর্ডের তালিকা ও ওয়েবসাইট লিংক

৩ বোর্ডে এইচএসসি পরীক্ষা কবে থেকে শুরু হবে?

চট্টগ্রাম বিভাগে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যা পরিস্থিতির কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১০ দিন পিছিয়ে দেয়া হয়েছে। এই তিন বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট ২০২৩ তারিখ থেকে শুরু হবে।

5/5 - (7 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button