চাকরির খবর

রেলওয়ে সহকারী লোকো মাস্টার নিয়োগ ২০২২ – এএলএম পদ ২৮০টি

বাংলাদেশ রেলওয়ে সহকারী লোকো মাস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। সহকারী লোকোমোটিভ মাস্টার অর্থাৎ সহকারী লোকো মাস্টার (এএলএম) পদটি একটি রাজস্ব খাতভুক্ত পদ, এই নিয়োগের মাধ্যমে মোট ২৮০ জনকে নিয়োগ দেয়া হবে। এইচএসসি (বিজ্ঞান) বা সমমানের পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবেন।

বাংলাদেশ রেলওয়ের লোকো মাস্টার পদে আবেদনের তারিখ ৩০ জানুয়ারি ২০২২ তারিখ সকাল ১০টা থেকে ৬ মার্চ ২০২২ বিকাল ৫টা পর্যন্ত।

রেলওয়ে সহকারী লোকো মাস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

নিয়োগদাতা প্রতিষ্ঠান :বাংলাদেশ রেলওয়ে
পদের নাম :সহকারী লোকোমোটিভ মাস্টার /
সহকারী লোকো মাস্টার (এএলএম) [গ্রেড-২]
পদের সংখ্যা :২৮০টি
যোগ্যতা : এইচএসসি (বিজ্ঞান) / সমমান
আবেদনের শেষ তারিখ :৬ মার্চ ২০২২ বিকাল ৫টা
আবেদন ফি :৫৬ টাকা
অনলাইন আবেদনের লিংক :http://br.teletalk.com.bd

সহকারী লোকো মাস্টার কি ও পদন্নতি

ট্রেনের মূল চালককে বলা হয় লোকো মাস্টার বা সংক্ষেপে এলএম। প্রতিটি ট্রেনে মূল চালকের সঙ্গে একজন সহকারী চালক বা সহকারী লোকো মাস্টার (এএলএম) থাকেন। এএলএম থেকে লোকো মাস্টার বা পূর্ণাঙ্গ চালক হতে সময় লাগে কমপক্ষে ১০-১২ বছর। এখানে আবার গ্রেডিংয়ের বিষয় আছে। সাব লোকো মাস্টার থেকে তিন বছর পর সহকারী লোকো মাস্টার হতে হয়।

সহকারী লোকো মাস্টার (গ্রেড-২) থেকে ৩ বছর পর সহকারী লোকো মাস্টার (গ্রেড-১), এরপর ৫-৭ বছর পর এসএলএম (সান্টিং মাস্টার) এবং তারপর যোগ্যতা এবং সামর্থ্য অনুযায়ী পূর্নাঙ্গ লোকো মাস্টার পদে পদোন্নতি পেতে আনুমানিক ৮-১০ বছর পর বা ১৫-২০ বছরও লেগে যায়। আর যারা রেলওয়ের আভ্যন্তরীণ পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পান না, অনেক ক্ষেত্রে তখন তাদের আন্তঃনগর ট্রেন চালানোর যোগ্যতাও থাকেনা, ফলে তাদের শুধু লোকাল ট্রেন ও মালগাড়ী চালাতে হয়।

ক্রমপদোন্নতির ধারা (১ থেকে ৫)
১.সহকারী লোকোমাস্টার গ্রেড – ২য়
২. সহকারী লোকোমাস্টার গ্রেড – ১ম
৩. সাব-লোকোমাস্টার
৪.লোকোমাস্টার গ্রেড – ২য়
৫.লোকোমাস্টার গ্রেড – ১ম

সহকারী লোকো মাস্টার এর কাজ কি

ট্রেনের চালককে লোকো মাস্টার বলা হয়। এই পদে দুটি গ্রেড- “লোকোমাস্টার, গ্রেড-২” ও “লোকোমাস্টার, গ্রেড-৪”। ট্রেন চালকের সহাকরীর ভূমিকায় থাকা কর্মীরাই সহকারী লোকো মাস্টার পদে দায়িত্ব পালন করেন। লোকো মাস্টারকে শুধু ট্রেন চালনাই নয়, পাশাপাশি ট্রেনের ইঞ্জিনের যান্ত্রিক ও তড়িৎ (ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল) বিষয়ে পূর্ণাঙ্গ জ্ঞানার্জন করে ইঞ্জিনের যান্ত্রিক ত্রুটি ও রক্ষণাবেক্ষণসহ ছোটখাটো মেরামতের কাজও শিখতে হয়। সিগন্যাল ব্যবস্থা ও ট্রেনের রুট সম্পর্কেও জানতে হয়। সহকারী লোকো মাস্টারকেও সংশ্লিষ্ট এসব কাজে দায়িত্ব পালন করতে হয়।

ট্রেন চালক হওয়ার যোগ্যতা

ট্রেন চালকের অফিসিয়াল পদের নাম হচ্ছে লোকোমাস্টার। সহকারী লোকোমোটিভ মাস্টার পদের কর্মীরা ট্রেন চালক বা লোকোমাস্টারের সহকারী। সহকারী লোকোমোটিভ মাস্টার পদে আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি (বিজ্ঞান) /সমমানের পরীক্ষায় পাস হতে হয়।

পাবনা ও লালমনিরহাট জেলা ব্যতীত অন্য সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

এসিস্টেন্ট লোকো মাস্টার আবেদনের বয়স ও শর্ত


প্রার্থীর বয়স ১৫-০১-২০২২ তারিখ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছরের মধ্যে থাকতে হবে। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাী সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সরকারি বিধি অনুযায়ী বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র/কন্যার পুত্র/কন্যাদের ক্ষেত্রে বয়স ৩০ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। উল্লেখ্য যে, এতিম ও শারীরিক প্রতিবন্ধী এবং রেলওয়ে পোষ্য কোটায় সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। চাকরিরত প্রার্থীদের সকল শর্ত পূরণ সাপেক্ষে আবেদনপত্র পূরণের সময় Departmental Candidate-এর ঘরে টিক চিহ্ন দিতে হবে। সকল চাকরিরত প্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি ছাড়পত্রের মূল কপি জমা দিতে হবে।

নিয়োগের ক্ষেত্রে সরকারের চলমান নিয়ম নীতি বিধি বিধান ও কোটা পদ্ধতি এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধি বিধানে কোন সংশোধন হলে তা অনুসরণযোগ্য হবে।

লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চাকরি আবেদনের বয়স

প্রার্থীর বয়স ২৫-০৩-২০২০ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে । তবে মুক্তিযোদ্ধা /শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২বছর ।

সহকারী স্টেশন মাস্টার এর বেতন কত

সহকারী লোকো মাস্টার (গ্রেড-২) পদবীর কর্মচারীরা জাতীয় বেতন স্কেলের গ্রেড-১৭ অনুযায়ী মাসিক বেতন পান ৯,০০০-২১,৮০০ টাকা স্কেলে।

বাংলাদেশ রেলওয়ে সহকারী লোকোমোটিভ মাস্টার নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ – এএলএম পদ ২৮০টি

Bangladesh railway loco master job circular 2022 - 280 posts
Assistant loco master Bangladesh railway 2022

সহকারী লোকো মাস্টার পদের সার্কুলারটির ৩ পৃষ্ঠা image ফরমেটে আমাদের ফেসবুক পেজে দেয়া আছে, এই লিংক থেকে দেখুন : https://www.facebook.com/EduDailyOfficial/posts/298874202282014

Bangladesh Railway Assistant locomotive master job circular 2022 pdf download link (3 pages) : http://railway.gov.bd/sites/default/files/files/railway.portal.gov.bd/notices/1d3e3d32_ff5b_414e_b43b_a8b70219e1b4/ALM%20grade-2.pdf

রেলওয়েতে সহকারী লোকো মাস্টার পদে আবেদন, কাজ ও বেতন [ Video ]

Rate this post

প্রাসঙ্গিক

17 Comments

  1. আমি গরিব ঘরের ছেলে আমার কোন টাকা নেই তাই আমি অনেক কষ্ট করো S.S.C পাস করেছি তাই আমি এই চাকরি করতে চাই

  2. আমি তো গরিব ঘরের ছেলে কোন রকম ভাবে এইচএসসি পাশ করছি এই চাকরি নিতে গেলে নাকি অনেক টাকা লাগবে

  3. আমি একজন মুক্তিযোদ্ধার ছেলে হয়েও আমার কোনে চাকরি হলনা আমি এইস এস সি পাস করছি তাই আমার একটা চাকরি চাই০১৬১৩৫১৬২০৭

  4. আমি একজন গরিব গরের ছেলে আমি চাকরি করতে চাই আমা বাবা নাই মা বৌউ ছেলে আছেন আমার ওভাবের স;সার তাই বিনিতো নিবেদন আমার চাকরিটা অত্যানত্য দরকার

  5. আমি করব মা আসেন একজন ছেলে আছেন স্ত্রী আছেন আমার পক্ষে তাদেরকে অনুসরণ করা খাওয়া-দাওয়া করা খুব কষ্টকর তাই আমার চাকরিটা আপনারা কষ্টে দারিদ্র দিনযাপন করতেছি বাবা নাই সম্মানপূর্বক আমি একজন দারিদ্র গরিব ঘরের ছেলে বরাবর

  6. সালামুআলাইকুম ওরাহমাতুল্লাহ আমি এক গরিব ঘরের ছেলে এসএসসি পরীক্ষা দিতে পারি না টাকার অভাবে

  7. সব কি পাগল নাকি? এইখানে চাকরি চাই চাকরি করে কি চাকরি পাওয়া যাবে?

  8. মানবিক থেকে পড়ে কেন রেলে চাকরি করা যাবে না?

  9. Ser ami 9 pojonto porchi.r porte pari nai takar ovabe.tai ami apnarer kache akul abedon korchi jeno amar cakriti jeno hoy

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page