ভর্তি তথ্য

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩ > আবেদন, সিট সংখ্যা [MBBS admission 2023]

এমবিবিএস মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩ (MBBS medical college admission circular 2023) প্রকাশিত হয়েছে। দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া কেন্দ্রীয়ভাবে অনলাইনে শুরু হবে ১৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ দুপুর ১২টা থেকে। আবেদনের শেষ তারিখ ও সময় ২৩ ফেব্রুয়ারি ২০২৩ রাত ১১.৫৯টা। আবেদন ফি জমা দেওয়ার শেষ সময় ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১১.৫৯টা। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ মার্চ ২০২৩ তারিখ (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি ২০২৩

শিক্ষা প্রতিষ্ঠান :সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ / ইউনিট
শিক্ষাবর্ষ :২০২২-২০২৩ শিক্ষাবর্ষ
যোগ্যতা :এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায়
মোট জিপিএ ৯ (পার্বত্য অঞ্চলের প্রার্থীদের ক্ষেত্রে ৮)
আবেদন :১২/২/২০২৩ থেকে ২৩/২/২০২৩
পাস নম্বর :৪০
ভর্তি পরীক্ষা ১০ মার্চ ২০২৩ সকাল ১০টা
প্রবেশপত্র ডাউনলোড৬ ও ৭ মার্চ ২০২৩
আবেদনের লিংক :http://dgme.teletalk.com.bd
ওয়েবসাইট https://dgme.portal.gov.bdhttps://dghs.gov.bd
মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি ২০২৩ – Medical college MBBS admission 2023

মেডিকেলে MBBS ভর্তির আবেদনের যোগ্যতা ২০২৩

যারা ২০২১ বা ২০২২ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আর এইচএসসি পাসের পূর্ববর্তী তিন বছরের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদনের করতে পারবেন না। ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিকেল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে।

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএ এর জন্য ৭৫ নম্বর এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবে। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফলাফল প্রকাশ করা হবে।

অনলাইনে মেডিকেলে ভর্তি আবেদনের নিয়ম

টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে ১০০০ টাকা জমা দিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়ম ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd), স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইট (www.mefwd.gov.bd), স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট (www.dgme.gov.bd) এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে।

টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd) এ গিয়ে আবেদনপত্র পূরণ করা যাবে, তবে তার আগে কিছু তথ্য ও উপকরণ সঙ্গে রাখতে হবে। সেগুলো হলো :

  • ১. 300 x 300 pixel মাপের নিজের একটি রঙিন ছবি (jpg)। ফাইলের সাইজ 100 kb এর বেশি হবে না।
  • ২. 300 x 80 pixel মাপের স্ক্যান করা নিজের একটি স্বাক্ষর (jpg)। ফাইলের সাইজ 60 kb এর বেশি হবে না।
  • ৩. এই দুটি উপকরণ কম্পিউটার বা পেনড্রাইভে রেখে দিতে হবে।
  • ৪. ইংরেজিতে নিজের জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা লিখিতভাবে নিজের কাছে সংরক্ষণ করতে হবে।
  • ৫. ভর্তিচ্ছু মেডিকেল কলেজগুলোর নাম নিজের পছন্দের ক্রমানুসারে সাজিয়ে লিখে রাখতে হবে। কারণ পছন্দক্রম একবার দেওয়ার পর আর পরিবর্তন করা যাবে না।

এসব তথ্য ও উপকরণ সঙ্গে থাকলে টেলিটকের ওয়েবসাইট (http://dgme.teletalk.com.bd) এ গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। ছবি ও স্বাক্ষর আপলোডের পর User ID নম্বর দেখা যাবে। সেই পৃষ্ঠাটি অবশ্যই প্রিন্ট করে রাখতে হবে।

মেডিকেল ভর্তির আবেদন ফি জমা দেওয়ার নিয়ম

  • টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে User ID নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: MBBSFRLGCT টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

  • ফিরতি এসএমএসে একটি পিন (PIN) নম্বর, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফি হিসেবে ১০০০ টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি দেওয়ার জন্য মেসেজ অপশনে গিয়ে MBBS লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন (PIN) নম্বর লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (পরীক্ষা কেন্দ্রের কোড নম্বর) লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

উদাহরণ: MBBSYES45678919,38,47,26 টাইপ করে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

  • সবকিছু ঠিকভাবে পূরণ করলে ফিরতি এসএমএসে প্রার্থীকে User ID ও Password দেওয়া হবে। ২৬ মার্চ থেকে এ User ID ও Password দিয়ে প্রার্থী প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড করা প্রবেশপত্র এবং এইচএসসি বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন ফরম অবশ্যই পরীক্ষার হলে নিয়ে যেতে হবে।

মেডিকেলে এমবিবিএস ভর্তি আবেদন ২০২

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১২/২/২০২৩ থেকে ২৩/২/২০২৩ তারিখ পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার টাকা।

এমবিবিএস ভর্তি পরীক্ষা ২০২৩

৬ ও ৭ মার্চ ২০২৩ তারিখ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ১০ মার্চ ২০২৩ তারিখ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলাদেশি নাগরিক যারা বিদেশি শিক্ষা কার্যক্রম থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের সার্টিফিকেট সমতাকরণ করতে হবে। এজন্য দুই হাজার টাকা জমা দিয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) বরাবর আবেদন করতে হবে।

মেডিকেল ভর্তির সিলেবাস

ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। আগের বছরের ন্যায় এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

যারা ২০২১ বা ২০২২ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন না।

মেডিকেল ভর্তির নাম্বার নির্ধারণ

এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএ এর জন্য ৭৫ নম্বর এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার মান বণ্টন

ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিকেল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে।

মেডিকেল ভর্তির পাস নাম্বার

এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। এর কম পেলে অকৃতকার্য বলে বিবেচিত হবে। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকাসহ ফল প্রকাশ করা হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩ – সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি সার্কুলার ২০২৩

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি ২০২৩ - govt and private medical college MBBS admission circular 2023 pdf http://dgme.teletalk.com.bd https://dgme.portal.gov.bd https://dghs.gov.bd
মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২৩ – MBBS admission 2023

MBBS admission circular 2023 pdf

College Code and Examination Centre

  • 13 Bangabandhu Sheikh Mujib Medical College, Faridpur.
  • 15 Chattogram Medical College, Chattogram
  • 18 Cumilla Medical College, Cumilla
  • 19 Dhaka Medical College, Dhaka
  • 21 Khulna Medical College, Khulna
  • 23 M Abdur Rahim Medical College, Dinajpur
  • 24 M.A.G. Osmani Medical College, Sylhet
  • 26 Mugda Medical College, Dhaka
  • 27 Mymensingh Medical College, Mymensingh
  • 31 Pabna Medical College, Pabna
  • 33 Rajshahi Medical College, Rajshahi
  • 35 Rangpur Medical College, Rangpur
  • 42 Sher-E-Bangla Medical College, Barishal
  • 38 Shaheed Suhrawardy Medical College, Dhaka
  • 39 Shaheed Syed Nazrul Islam Medical College, Kishoreganj
  • 41 Shaheed Ziaur Rahman Medical College, Bogura
  • 46 Sheikh Sayera Khatun Medical College, Gopalganj
  • 47 Sir Salimullah Medical College, Dhaka
  • 99 Dhaka Dental College, Dhaka

1.4/5 - (54 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button