চাকরির খবর

সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ [চলমান সেরা সাপ্তাহিক চাকরির খবর]

সাম্প্রতিক সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (চলমান সেরা সাপ্তাহিক চাকরির খবর), আবেদন সংক্রান্ত তথ্য ও লিংক তালিকা আকারে এখানে দেয়া হয়েছে। চলতি সপ্তাহ ও আগের সপ্তাহগুলোতে প্রকাশিত উল্লেখযোগ্য নিয়োগ বিজ্ঞপ্তিগুলো এই তালিকায় রাখা হয়েছে।

সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ : সাপ্তাহিক চাকরির খবর

বেশ কয়েকটি বড় নিয়োগ বিজ্ঞপ্তি এসেছে নতুন বছরের শুরুতেই। এ ছাড়া আগের বছরের আটকে থাকা কয়েকটি নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে বছরের শেষে, ডিসেম্বর মাসে। সব মিলে ডিসেম্বর (২০২২) ও জানুয়ারি (২০২৩) মাসে ১২,০৭৪টি পদে সরকারি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে সবচেয়ে বেশি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে ব্যাংক খাতে। এ ছাড়া আটকে থাকা কয়েকটি চাকরির পরীক্ষার তারিখও প্রকাশ করেছে প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ রেলওয়ে – ১,৩৮৫ পদ

বাংলাদেশ রেলওয়েতে রাজস্ব খাতভুক্ত ওয়েম্যান পদে স্থায়ী ভিত্তিতে ১ হাজার ৩৮৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের যোগ্যতা এসএসসি বা সমমান পাস। আবেদনের শেষ সময় আগামী ২ মার্চ।

ইসলামিক ফাউন্ডেশন – ১,১৪৮টি পদ

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীন ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক বাস্তবায়নাধীন ‘দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা স্থাপন ও পরিচালনা’ শীর্ষক প্রকল্পের আওতায় জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রতি উপজেলায় গড়ে ২টি করে (উপজেলা/জোন/সার্কেলসহ) মোট ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসা সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে প্রকল্পের মেয়াদকালীন (৩১ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত) পরিচালনা করা হবে। এই প্রকল্পে ২ ক্যাটাগরির পদে ১ হাজার ১৪৮ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ১৩৮ জন শিক্ষক এবং ১ হাজার ১০ জন সহায়ক কর্মী কাম পরিচ্ছন্নতাকারী নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরম পূরণ করে ডাকযোগে/সরাসরি আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনের শেষ সময় ২৩ ফেব্রুয়ারি ২০২৩।

সমন্বিত ১০ ব্যাংকে অফিসার পদ ২,৭৭৫টি

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে অফিসার (সাধারণ) পদে ২ হাজার ৭৭৫ জন নেওয়া হবে। অফিসারের ২ হাজার ৭৭৫টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ৫৪ জন, জনতা ব্যাংকে ৩০২ জন, অগ্রণী ব্যাংকে ১ হাজারজন, রূপালী ব্যাংকে ১৫ জন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৩৫ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২৭৫ জন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ২৪ জন, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১৯ জন, কর্মসংস্থান ব্যাংকে ৪৫ জন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জব আইডি নম্বর ১০১৮১। ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। ///

সমন্বিত ৭ ব্যাংকে অফিসার (ক্যাশ/টেলার) পদ ২,৪১৬টি

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ৭টি ব্যাংক অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলার) পদে ২ হাজার ৪১৬ জনকে নিয়োগে বিজ্ঞপ্তি দিয়েছে। ৭ ব্যাংকের অফিসার (ক্যাশ)/ অফিসার (টেলার) পদে ২ হাজার ৪১৬টি পদের মধ্যে সোনালী ব্যাংকে ১ হাজার ২২৯ জন, জনতা ব্যাংকে ৪৪৫, অগ্রণী ব্যাংকে ৪৫৫, রূপালী ব্যাংকে ২০, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে ৪৪, বাংলাদেশ কৃষি ব্যাংকে ২২২ ও প্রবাসীকল্যাণ ব্যাংকে ১ জন নেওয়া হবে। আবেদনের শেষ সময় ১৩ ফেব্রুয়ারি। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

জনতা ব্যাংক – ৩৫১টি অফিসার আরসি পদ

অফিসার-রুরাল ক্রেডিট/আরসি পদে ৩৫১ জনকে নিয়োগ দেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জব আইডি নম্বর ১০১৮২। আবেদন ফি বাবদ ২০০ টাকা ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেটের মাধ্যমে জমা দিতে হবে। আবেদনের শেষ সময় ১৪ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ১৬,০০০-৩৮,৬৪০ টাকা।

বন অধিদপ্তর / বন বিভাগ – ৩২টি পদ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের অধীন বন অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত ৩২ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ময়মনসিংহ বন বিভাগে এসব কর্মী নেওয়া হবে।

ফরেস্ট গার্ড (বনপ্রহরী) পদে নেওয়া হবে ২৯ জন। আবেদনের জন্য এইচএসসি বা সমমান পাস হতে হবে। উচ্চতা ১৬৩ সেন্টিমিটার ও বুকের মাপ ৭৬ সেন্টিমিটার। এ পদে বেতন স্কেল ৯,০০০–২১,৮০০ টাকা (গ্রেড–১৭)। অফিস সহায়ক পদে নিয়োগ পাবেন তিনজন। আবেদনের জন্য এসএসসি বা সমমান পাস এবং সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। এ পদে বেতন স্কেল ৮,২৫০–২০,০১০ টাকা (গ্রেড–২০)। আবেদন করা যাবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

সোনালী ও জনতা ব্যাংকে ৪৬৮ আইটি অফিসার পদ

সোনালী ও জনতা ব্যাংকে অফিসার (আইটি) পদে ৪৬৮ জন নেওয়া হবে। ৪৬৮ জনের মধ্যে সোনালী ব্যাংকে ৩০৭ জন এবং জনতা ব্যাংকে ১৬১ জন আইটি অফিসার নেওয়া হবে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের জব আইডি নম্বর ১০১৮৪। আবেদনপত্র দাখিল ও ফি প্রদানের শেষ তারিখ ২০ ফেব্রুয়ারি ২০২৩।

সমন্বিত ১০ ব্যাংকে সিনিয়র অফিসার পদ ৯২২টি

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত ১০টি ব্যাংক/ আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার (সাধারণ) পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব ব্যাংকে ৯২২ জন সিনিয়র অফিসার নেওয়া হবে। সিনিয়র অফিসার (সাধারণ) পদে ৯২২ জনের মধ্যে সোনালী ব্যাংকে ৩৯৩ জন, জনতা ব্যাংকে ৯৪ জন, অগ্রণী ব্যাংকে ১৫০ জন, রূপালী ব্যাংকে ২৫ জন, বাংলাদেশে ডেভেলপমেন্ট ব্যাংকে ২৬ জন, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১৮৫ জন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ১৭ জন, প্রবাসীকল্যাণ ব্যাংকে ১১ জন, কর্মসংস্থান ব্যাংকে ১৫ জন এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশে ৬ জন নেওয়া হবে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) – ২,২৩৭টি পদ

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) রাজস্ব খাতে স্থায়ী একাধিক শূন্য পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই অধিদপ্তরে ১২ ক্যাটাগরির পদে ১৩তম থেকে ২০তম গ্রেডে ২ হাজার ২৩৭ জন কর্মী নিয়োগ দেওয়া হবে। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ১২ জন, কমিউনিটি অর্গানাইজার পদে ২০৬ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৩৯ জন, হিসাব সহকারী পদে ৩৬১ জন, সার্ভেয়ার পদে ৮৮ জন, কার্যসহকারী পদে ৭২০ জন, ইলেকট্রিশিয়ান পদে ৮৪ জন, মুয়াজ্জিন পদে ১ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ২৫৭ জন, অফিস সহকারী পদে ১৭১ জন, অফিস সহায়ক পদে ১০৪ জন ও নিরাপত্তাপ্রহরী পদে ১৯৪ জন নেওয়া হবে।

ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট অধিদপ্তর – ১০৩টি পদ

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের রাজস্ব খাতভুক্ত একাধিক শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই অধিদপ্তরে ৬ ক্যাটাগরির পদে ১৩ থেকে ১৬তম গ্রেডে ১০৩ কর্মী নিয়োগ দেওয়া হবে।

সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদে ৩ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৪ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ২৩ জন, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্ট্যান্ট পদে ২৪ জন, ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে ৪৫ জন ও রেকর্ড কিপার পদে ৪ জন নেওয়া হবে।

বিসিএস কর একাডেমিত – ৪৯টি পদ

বিসিএস (কর) একাডেমিতে ১৫ ক্যাটাগরির পদে ১১ থেকে ২০তম গ্রেডে অস্থায়ী ভিত্তিতে ৪৯ জন কর্মী নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। কম্পিউটার অপারেটর পদে একজন, স্টোরকিপার পদে একজন, ল্যাঙ্গুয়েজ ল্যাব অ্যাটেনডেন্ট পদে একজন, কম্পিউটার ল্যাব অ্যাটেনডেন্ট পদে একজন, মেডিকেল সহকারী পদে একজন, অ্যাকাউন্ট্যান্ট পদে একজন, ব্যক্তিগত সহকারী পদে একজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ১৮ জন, ক্যাশিয়ার পদে একজন, উচ্চমান সহকারী পদে একজন, ডরমেটরি অ্যাটেনডেন্ট পদে ২ জন, হাউসকিপার পদে ৪ জন, ক্লাসরুম অ্যাটেনডেন্ট পদে ২ জন, লাইব্রেরি অ্যাটেনডেন্ট পদে ১ জন ও অফিস সহায়ক পদে ১৩ জন নেওয়া হবে।

দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশন – ৬৫টি পদ

দি সিকিউরিটি প্রিন্টিং করপোরেশন (বাংলাদেশ) লিমিটেড, গাজীপুরে একাধিক পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই প্রতিষ্ঠানে ১৭ ক্যাটাগরির পদে ৯ম থেকে ২০তম গ্রেডে অস্থায়ীভাবে ৬৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট থেকে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের শেষ সময় ৫ ফেব্রুয়ারি।

ডাক বিভাগ – ১২৩টি পদ

পোস্টমাস্টার জেনারেলের দপ্তর, কেন্দ্রীয় সার্কেল, ঢাকা ও এর আওতাধীন বিভিন্ন অফিসের রাজস্ব খাতভুক্ত একাধিক শূন্য পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই প্রতিষ্ঠানে ১০ ক্যাটাগরির পদে ১২৩ জনকে অস্থায়ীভাবে নিয়োগ দেওয়া হবে। ড্রাইভার (ভারী) পদে ৩ জন, মেইল গার্ড ৪ জন, পোস্টম্যান ৫০ জন, প্যাকার ৪ জন, মেইল ক্যারিয়ার ৬ জন, আর্মড গার্ড ১ জন, অফিস সহায়ক ১৫ জন, রানার ৩৭ জন, পরিচ্ছন্নতাকর্মী (সুইপার) ২ জন ও গার্ডেনার (মালি) পদে ১ জন নেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনের শেষ সময় ১৪ ফেব্রুয়ারি।

সর্বশেষ প্রকাশিত চাকরির খবরাখবর পেতে ক্লিক করুন : https://edudaily24.com/chakri/

1.5/5 - (2 votes)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page